ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

কেন বস্তি পুড়ে! খতিয়ে দেখতে কমিশন গঠনের আহ্বান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ১৯:১৩

কেন বস্তি পুড়ে! খতিয়ে দেখতে কমিশন গঠনের আহ্বান

বারবার আগুনে বস্তি পুড়ার কারণ খতিয়ে দেখতে ও নিম্ন আয়ের মানুষদের আবাসনের জন্য জাতীয় বস্তি কমিশন গঠনের দাবি জানিয়েছেন ঐক্য ন্যাপের সভাপতি জননেতা পঙ্কজ ভট্টাচার্য। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিকের উদ্যোগে আয়েজিত এক সংলাপে এ দাবি জানান তিনি।

পঙ্কজ ভট্টাচার্য বলেন, জনগণ বারবার ক্ষমতাসীনদের কাছ থেকে ধোকা খায়। বস্তিবাসীদের জন্য মহামান্য হাইকোর্টে রোল জারি করা থাকলেও প্রতিবছর বস্তিতে আগুন লাগে আর বস্তি উচ্ছেদ হয়। কেন বস্তি পুড়ে তা খতিয়ে দেখা জরুরি। একটি পৃথক কমিশন গঠন করে সকল অগ্নিকাণ্ডের কারণ অনুধাবন করে বস্তিবাসীদের আবাসনের ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, বস্তিবাসীদের ন্যায্য আবাসন অধিকার প্রতিষ্ঠা করতে হবে। বস্তিতে আগুন লাগে, না লাগিয়ে দেয়া হয় তা খতিয়ে দেখতে হবে এবং বস্তি নিয়ে রাষ্ট্রের বর্ণবাদী দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। মনে রাখতে হবে বস্তিবাসীরা মানুষ আর তাদের অবদানের উপর এই রাষ্ট্র ও দেশ টিকে আছে।

এসময় ১২ দফা দাবি তুলে ধরা হয়। এগুলো হলো: মিরপুর ঝিলপাড়ের চলন্তিকা বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে আনুমানিক পাঁচ হাজার পরিবারের ক্ষতির পরিমাণ ১৫ কোটি টাকা, যা ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে, উক্ত স্থানে তাদের দ্রুত পূর্নবাসনের ব্যবস্থা করতে হবে, বস্তিবাসীদের জন্য নিরাপদ ও স্থায়ী অবাসনের ব্যবস্থা সরকারিভাবে করতে হবে, বস্তিবাসীদের জন্য প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দ্রুত আবাসন তৈরির কাজ শুরু করতে হবে, বস্তিবাসীদের জন্য নির্মিত ফ্লাট প্রাপ্তির প্রক্রিয়া স্বচ্ছ ও সহজলভ্য করতে হবে, ফ্লাটের দাম বস্তিবাসীদের সাধ্যের মধ্যে রাখতে হবে, দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় নগর দরিদ্রের জন্য বিশেষ ঝুঁকি ভাতা /প্রনোদনা দিতে হবে, নগর দরিদ্রের জন্য বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করতে হবে, জাতীয় দুর্যোগ পরিকল্পনায় নগরের দুর্যোগ ও ঝুঁকিকে সুস্পষ্টভাবে চিহ্নিত করে যুক্ত করতে হবে, বড় বস্তির কাছে সার্বক্ষনিক ফায়ার সার্ভিসের একটি ইউনিট রাখতে হবে, প্রতিটি বস্তিতে প্রশিক্ষিত ভলেন্টিয়ার তৈরি করতে হবে এবং প্রতিটি শিক্ষার্থীকে বিনামূল্যে বইয়ের ব্যবস্থা করতে হবে।

পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে ও সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জলের সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপে ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক দেবাশীষ কুমার কুন্ডু, পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সোবহান, গবেষক ও লেখক পাভেল পার্থ, আওয়ামী বাস্তুহারা লীগের সাধারণ সম্পাদক রাশেদ হালদার, বস্তিবাসী নেতা কুলসুম বেগম, রাফেজা বেগম ও প্রবাশ ফেরত নুরজাহান বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

কেএস/ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত