ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

মন্দিরে হামলা, মূর্তি ভাঙচুর

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১৭:৩৭

মন্দিরে হামলা, মূর্তি ভাঙচুর

কুড়িগ্রামের রাজারহাটের ঐতিহ্যবাহী সিন্দুরমতী মন্দিরে হামলা করে মূর্তি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় লালমনিরহাট জেলা প্রশাসনের কর্মকর্তাসহ পুলিশ প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনাটি এলাকাজুড়ে টক অফ দ্যা টাউনে পরিণত হয়েছে।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, কুড়িগ্রামের রাজারহাট-লালমনিরহাট সীমান্তবর্তী এলাকায় সিন্দুরমতী দীঘির পাড়ে অবস্থিত উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী সিন্দুরমতী মন্দির। শুক্রবার গভীর রাতে দুর্বৃত্তরা মন্দিরের দরজার গ্রিল ভাঙতে না পেরে বারান্দায় রাধাকৃষ্ণের মূর্তি ভেঙ্গে দেয়। পাশের আরেকটি মূর্তিরও একই অবস্থা করে। এ সময় ওই মন্দিরের ভিতরের মূর্তিতে গোবর ও ঢিল ছুড়ে মারে দুর্বৃত্তরা। পরে হামলাকারীরা পাশের শিব ও কালি মন্দিরের বারান্দার দেয়াল (ভেন্টিলেটার ওয়াল) ভেঙে ফেলে।

অপরদিকে সিন্দুরমতী পুকুরের মূল ফটকে অবস্থিত পাথর দিয়ে তৈরি মহাদেব মূর্তি ভাঙচুর করতে না পারলেও সাপের মাথা ভেঙে ফেলে দুর্বৃত্তরা। ঐতিহ্যবাহী সিন্দুরমতী সবগুলো মন্দিরে সুকৌশলে রাতভর হামলা চালায় দুর্বৃত্তরা।

মন্দিরের পূজারি স্বপ্না রানী (৪২) বাংলাদেশ জার্নালকে জানান, শুক্রবার সন্ধ্যায় মন্দিরগুলোতে নিয়মিত সন্ধ্যা প্রদীপ জ্বালিয়ে দিয়ে পূজা করা হয়েছে। এরপর ওই মন্দিগুলোতে সারারাত বিদ্যুতের আলো জ্বলছিল। কে বা কারা গভীর রাতে এ অপকর্ম করে মন্দির ও রাধা গোবিন্দ মন্দিরের মূর্তি ভাঙচুর করে।

একই এলাকার নব কুমার (৪০) বলেন, এখানে নিয়মিত পূজার্চনা হয়। মন্দিরে কোন পাহারাদার নেই। কয়েকদিন আগে পাশের রামমন্দিরে মূর্তিগুলো ফেলে দেয়া হয়েছিলো। এ ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তাই এবার সিন্দুরমতী মন্দিরের মুর্তিগুলো ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা।

সিন্দুরমতী মন্দির পূজা কমিটি সভাপতি ডা. দেবেন্দ্রনাথ সরকার বাংলাদেশ জার্নালকে বলেন, মন্দির ও মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটেছে। আপাতত অজ্ঞাতনামায় একটি মামলা করা হয়েছে। লালমনিরহাট জেলা প্রশাসন ঘটনাস্থলে পরিদর্শন করেছেন। এ ঘটনায় লালমনিরহটি জেলা পূজা উদযাপন কমিটি ও কুড়িগ্রাম পূজা উদযাপন কমিটি, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ নিন্দা জানিয়ে দোষীদের চিহিৃত করে আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

লালমনিরহাট সদর থানার ওসি মাহফুজার রহমান ঘটনার সত্যত্য নিশ্চিত করে বাংলাদেশ জার্নালকে বলেন, এ ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে। দুর্বৃত্তদের চিহ্নিত করে গ্রেপ্তারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত