ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

প্রধানমন্ত্রীর কাছে ১১-২০ গ্রেডের সরকারি চাকরিজীবীদের আকুতি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১৩

প্রধানমন্ত্রীর কাছে ১১-২০ গ্রেডের সরকারি চাকরিজীবীদের আকুতি

বেতন বৈষম্য নিরসন, টাইমস্কেল সিলেকশন গ্রেড পুনর্বহালসহ আট দফা দাবি জানিয়েছে ১১ থেকে ২০ গ্রেডের সরকারি কর্মচারীরা। দাবি বাস্তবায়নে দেশের ৬৪ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর ৩০ সেপ্টেম্বর স্মারকলিপি দেবেন তারা।

শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ তথ্য জানান। ১১ থেকে ২০ গ্রেডের সরকারি চাকরিজীবী সম্মিলিত অধিকার আদায় ফোরামের ব্যানারে তারা এ সংবাদ সম্মেলন করেন।

ফোরামের কেন্দ্রীয় সমন্বয়ক মো. মাহমুদুল হাসান বলেন, ‘বঙ্গবন্ধু একটি শোষণহীন বৈষম্যমুক্ত সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন। বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কর্মচারীদের জন্য অনেক কিছু করেছেন। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে ১১ থেকে ২০ গ্রেডের কর্মচারীরা এর সুফল থেকে বঞ্চিত। তাই চলমান জীবন বাস্তবতার নিরীখে প্রজাতন্ত্রের নিম্ন বেতনভুক্ত কর্মচারীদের কিছু সমস্যার নিরসনের দাবি জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আমাদের আট দফা দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে আগামী ৩০ সেপ্টেম্বর ৬৪ জেলার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করবো।’

আট দফা দাবিগুলো হলো- ২০১৫ সালে দেয়া অষ্টম পে-স্কেল সংশোধনসহ গ্রেড অনুযায়ী বেতন স্কেলের পার্থক্য সমানভাবে নির্ধারণ, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহাল এবং ২০ শতাংশ ইনক্রিমেন্ট প্রদান, এক ও অভিন্ন নিয়োগবিধি বাস্তবায়ন, সব পদে পদোন্নতি বা পাঁচ বছর পরপর উচ্চতর গ্রেড প্রদান ও ব্লকপোস্ট নিয়মিত করা, সব ভাতা বাজার চাহিদা অনুযায়ী নির্ধারণ, নিম্ন বেতনভোগীদের জন্য ন্যায্য মূল্যে মানসম্মত রেশন ও শতভাগ পেনশন আগের মতো বহাল রাখা, সচিবালয়ের মতো পদবী ও গ্রেড পরিবর্তন এবং কাজের ধরন ও পদ অনুযায়ী বেতনস্কেল প্রদান।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত