ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

৫ দিনের সুনীল মেলা শুরু

  মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩০

৫ দিনের সুনীল মেলা শুরু

দুই বাংলার প্রখ্যাত কথা সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫তম জন্মজয়ন্তী উপলক্ষে মাদারীপুরের কালকিনিতে শুরু হয়েছে ৫দিনের সুনীল মেলা। এতে অংশ নিয়েছেন দেশ ও দেশের বাইরে থেকে আগত প্রকাশকরা।

নতুন প্রজন্মের মাঝে সংস্কৃতি তুলে ধরতে এই মেলার আয়োজন বলে জানায় কালকিনি উপজেলা প্রশাসন।

উপ-মহাদেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতভিটা মাদারীপুরের কালকিনির মাইজপাড়া গ্রামে। এখানে কবির স্মরণে তার ৮৫তম জন্মজয়ন্তী উপলক্ষে শুরু হয়েছে ৫দিনের সুনীল মেলা।

মেলাকে ঘিরে পুরো মাঠ জুড়ে বসেছে সারি সারি দোকান। এখানে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের উপন্যাস, গল্পসহ নানা রকমের জ্ঞানমূলক বই।

কালকিনির শশিকর শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ দুর্লভানন্দ বাড়ৈ বলেন, মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য রয়েছে সুনীলের কবিতা আবৃত্তির প্রতিযোগিতা। এছাড়া পাহাড়ী নৃত্য, লালন-পল্লী গীতি, একক ও দলীয় নৃত্যের প্রতিযোগিতাও রয়েছে। এতে শিক্ষার্থীদের মাঝে আলোকিত সমাজ গড়ে উঠবে।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান, সুনীল গঙ্গোপাধ্যায় ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার স্মরণে ৫ দিনের সুনীল মেলার উদ্বোধন করেন মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ। এ মেলা চলবে আগামী বুধবার পর্যন্ত। নতুন প্রজন্ম যেন বিপদগামী না হয়, এজন্য তাদের মাঝে সংস্কৃতিবোধ জাগ্রত করতে এই আয়োজন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত