ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বাংলাদেশে নারীরা বেশি আত্মহত্যা করে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯, ২১:০০

বাংলাদেশে নারীরা বেশি আত্মহত্যা করে
প্রতীকী ছবি

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও। সংস্থাটির মতে, বিশ্বের মাত্র পাঁচটি দেশে পুরুষ চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করে আর এ তালিকায় বাংলাদেশ ছাড়া রয়েছে মিয়ানমার, চীন, মরক্কো ও লেসোথা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষ্যে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ডাব্লিউএইচও। এতে বলা হয় বিশ্বজুড়ে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহননের পথ বেছে নিচ্ছেন আর প্রতি বছর আত্মহত্যায় যুদ্ধের চেয়েও বেশি লোক মারা যায়।

২০১৬ সালের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে জাতিসংঘের এই সংস্থা।

হু বলছে, এটা গোটা বিশ্বের জন্য একটি মারাত্মক ইস্যু। মাত্র ৩৮টি দেশে আত্মহত্যা প্রতিরোধে কৌশল গ্রহণ করেছে। গোটা বিশ্বে নারীর চেয়ে পুরুষরা বেশি আত্মহত্যা করে। প্রতি এক লাখ নারীর মধ্যে ৭.৫ জন আত্মহত্যা করে। পুরুষের ক্ষেত্রে সেটি ১৩.৭ জন। শুধু বাংলাদেশ, চীন, লেসোথো, মরক্কো এবং মিয়ানমারে পুরুষের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করে। আত্মহত্যা প্রতিরোধে বিশ্বের সকল দেশকে আরো কার্যকর পদক্ষেপ নিতে হবে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, গলায় ফাঁস দিয়ে, বিষ খেয়ে ও নিজেকে গুলি করে মেরে ফেলাই আত্মহত্যার সবচেয়ে প্রচলিত পদ্ধতি। জনগণকে চাপ সামলাতে সহযোগিতা করার মাধ্যমে আত্মহত্যার প্রবণতা হ্রাসে আত্মহত্যা প্রতিরোধ পরিকল্পনা গ্রহণ করার জন্য সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে হু।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত