ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

এস. এম সুলতানের জন্ম জয়ন্তী উপলক্ষে নৌকা বাইচ প্রতিযোগিতা

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৯

এস. এম সুলতানের জন্ম জয়ন্তী উপলক্ষে নৌকা বাইচ প্রতিযোগিতা

এস. এম সুলতান দেশের একজন বরেণ্য ও কালজয়ী চিত্র শিল্পী। তার নিখুঁত তুলির আঁচড়ে তিনি এদেশের প্রকৃতি ও মেহনতী মানুষের জীবন চিত্র স্বার্থকভাবে উপস্থাপন করছেন। তিনি তার সার্বজনীন বিশ্বনন্দিত চিত্র কর্মের দ্বারা বিশ্বের এবং এদেশের শিল্প পিপাসু মানুষের মাঝে অমরত্ব লাভ করেছেন। আবহমান বাংলার ঐতিহ্যবাহী ও জনপ্রিয় বিনোদনের মাধ্যম নৌকা বাইচ প্রতিযোগিতা। এটি আমাদের দেশিয় শিল্প সংস্কৃতির ধারক ও বাহক। গ্রাম বাংলার সাধারণ মানুষের জীবনে এর আবদান চিরন্তন বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

শনিবার শেখ রাসেল সেতুর নিচেই জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এস এম সুলতানের ৯৫ তম জন্ম জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধনী ও সমপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, শিল্প সংস্কৃতির মেলবন্ধনের মাধ্যমে দূর হবে অপসংস্কৃতির অন্ধকার। বর্তমান সরকারের সমৃদ্ধ অসাস্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন তখনই পূর্ণতা পাবে যখন শিল্পী সুলতানের এমন জীবন দর্শন সবার কাছে উন্মোচিত হবে।

জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে এসময় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন, খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) নিশ্চিন্ত কুমার পোদ্দার, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু প্রমুখ।

দেশের বিভিন্ন জেলা থেকে ৮টি পুরুষ এবং ৪টি নারী দলের নৌকা আয়োজিত এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এস এম সুলতান সেতু পর্যন্ত পুরুষদের এবং মহিলাদের জন্য বাধাঘাট পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত