ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : ২০ মিনিট আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৪৩

প্রিন্ট

শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা

শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা
সাতক্ষীরা প্রতনিধি

প্রায় তিন শ বছরের পুরানো সংস্কৃতি সর্পদেবী মা মনসা ও বিশ্বকর্মা পূজার মাধ্যমে সাতক্ষীরায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা। শহরের পলাশ পোলে গুড়পুকুর পাড়ের বটতলায় ও শহরের রাজ্জাক পার্কে বসেছে এই মেলা।

মেলার সাথে সাথে বেহুলা-লখিন্দরের ভাসান গানের পালা শুরু হয়েছে। হিন্দু নর-নারীরা বটতলায় পূজা-অর্চনা অব্যহত রেখেছেন। পূজা দিচ্ছেন। নিজেদের মনস্কামনা পূরণে নানা ধরনের মানত করছেন তারা।

এবারের এই পূজায় পুরোহিতের দায়িত্ব পালন করছেন তাপস চক্রবর্তী।

মেলার স্টল এখনো ঠিকভাবে সাজানো না হওয়ায় আজকের পরিবর্তে মেলার আয়োজক সাতক্ষীরা পৌর কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার থেকে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করবেন।

মেলা প্রাঙ্গন শহীদ আাব্দুর রাজ্জাক পার্কে ইতোমধ্যে প্রায় ২০০ বিভিন্ন ধরনের স্টল বসেছে। সেখানে বিভিন্ন পশরা সাজানোর কার্যক্রম চলছে। প্রতি বছর শেষ ভাদ্র মাসের এই মেলা বসে। শহরের বিভিন্ন প্রান্ত জুড়ে বসে শত শত দোকান পাট। গ্রামীণ লোকজ ঐতিহ্যের পশরা সাজিয়ে চলে বেচা-কেনা। তিন শ বছর যাবত এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা।

প্রসঙ্গত, ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর এ মেলায় ভয়াবহ বোমা হামলার ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিলো। এরপর ২০১১ সাল থেকে তা ফের চালু হয়। তবে মেলা এখন আর আগের মতো জমে না বলে দাবি স্থানীয়দের।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত