ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৮

প্রিন্ট

বকেয়ার দাবিতে ট্রেন আটকে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়ার দাবিতে ট্রেন আটকে শ্রমিকদের বিক্ষোভ
জামালপুর প্রতিনিধি

জামালপুরের সরিষাবাড়ীর আলহাজ্ব জুট মিল চালু ও বকেয়া পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এ সময় তারা চার ঘণ্টা সড়ক ও রেলপথ অবরোধ করে রাখে। বুধবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে এই অবরোধ কর্মসূচি।

কর্মসূচিতে যমুনা সার কারখানা, পপুলার, এআরএ জুট মিল সিবিএ, শ্রমিক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সরিষাবাড়ী অনার্স কলেজ ছাত্রসংসদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

বিক্ষুব্ধ শ্রমিকরা সরিষাবাড়ী রেলস্টেশনে অবস্থান নিলে বঙ্গবন্ধু সেতু (পূর্ব) স্টেশন থেকে চট্টগ্রামগামী একটি লোকাল ট্রেন আটকা পড়ে। অপরদিকে পৌরসভার প্রধান সড়কে গাছের গুড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে শ্রমিকরা বিক্ষোভ করলে বন্ধ হয়ে যায় যান চলাচল।

পরে জেলা প্রশাসক এনামুল হক মোবাইলে সিবিএ নেতাদের মিল চালু করার আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

জানা যায়, প্রায় ১৫ কোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে গত বছরের ২১ জুলাই মধ্যরাতে পূর্বঘোষণা ছাড়াই আলহাজ জুট মিল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ১৯৬৭ সালে স্থাপিত এ মিলে দৈনিক প্রায় ১৫ মে. টন পাটের বস্তা, ব্যাগ ও কার্পেটের সুতা তৈরি হতো। মিলটি হঠাৎ বন্ধ হওয়ায় বেকার হয়ে পড়ে প্রায় চার হাজার শ্রমিক ও কর্মচারী। মিল কর্তৃপক্ষের কাছে বকেয়া রয়ে যায় শ্রমিকদের ২ কোটি টাকা বেতন।

জেলা প্রশাসক এনামুল হকের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘শ্রমিকদের সাথে আলোচনা করে তাদের দাবি পূরণে মালিকপক্ষকে একটি বৈঠকে ডাকা হবে। মিলটি চালু করা সম্ভব না হলেও যেন অন্তত তাদের পাওনা পরিশোধ করা হয় সে বিষয়টি গুরুত্ব দিয়ে বলা হবে।’

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত