ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২০

প্রিন্ট

গোপালগঞ্জে নৌকা বাইচ

গোপালগঞ্জে নৌকা বাইচ
গোপালগঞ্জ প্রতিনিধি

বিশ্বকর্মা পূজা উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়ায় অনুষ্ঠিত হয়েছে আবহমান গ্রাম বাংলার কৃষ্টি ও ঐতিহ্যবাহী নৌকা বাইচ। শত বছর ধরে কোটালীপাড়া উপজেলার কালীগঞ্জের বাবুর খালে এই নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে।

বুধবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত আবহমান গ্রাম বাংলার কৃষ্টি, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে কোটালীপাড়ার কালিগঞ্জের বাবুর খালে কালীগঞ্জ বাজার থেকে খেজুরবাড়ি পর্যন্ত ২ কিমি এলাকা জুড়ে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

এ নৌকা বাইচে গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, নড়াইল ও বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের শতাধিক সরেঙ্গা, ছিপ, কোষা, বাছারী নৌকা অংশ নেয়। এ দিন দুপুর থেকে নানা বর্ণে ও বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকা তুমুল বাইচ শুরু করে। সন্ধ্যা পর্যন্ত চলে একের পর এক কুচ। ঠিকারী, কাশির বাদ্যে ও তালে জারি সারি গান গেয়ে এবং নেচে - হেঁইও হেঁইও রবে বৈঠার ছলাৎ- ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।

এ নৌকা বাইচ দেখেতে দুপুর থেকেই নদীর দুই পাড়ে ভিড় করতে থাকে নারী-পুরুষ, তরুণ-তরুণীসহ দর্শনার্থীরা। গোপালগঞ্জসহ আশপাশের মাদারীপুর, বাগেরহাট, বরিশাল জেলা থেকে আসা অসংখ্য দর্শক এ নৌকা বাইচ উপভোগ করেন। নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। বাড়তি আকর্ষণ ছিল নৌকায় নৌকায় মেলা।

স্থানীয়রা জানান, শত বছর ধরে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছর এই বাইচ নিয়ে স্থানীয়দের মাঝে চলে উৎসবের আমেজ। বাইচকে কেন্দ্র করে নদের পাড়ে বসে গ্রামীণ মেলা। মেলায় বিভিন্ন বয়সীদের জন্য নানা ধরনের খাবারের পাশাপাশি শিশু-কিশোরীদের জন্য বসে নানা ধরনের খাবার ও খেলনার দোকান।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত