ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

তিস্তা নদী শাসনে মেগা প্রকল্প

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৬

তিস্তা নদী শাসনে মেগা প্রকল্প

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি বলেছেন, কুড়িগ্রাম যাতে বন্যা কবলিত না হয় সেজন্য আমরা বিভিন্ন প্রকল্প নিয়েছি। ইতোমধ্যে একটি প্রকল্পের কাজ শেষ হয়েছে আরো নতুন প্রকল্পের কাজ শুরু হবে। এ প্রকল্পগুলো শেষ হলে কুড়িগ্রামকে বন্যা এবং নদী ভাঙ্গনের হাত থেকে বাঁচাতে সক্ষম হবো। তিস্তা নদীকে শাসন করতে প্রতিবেশী দেশের সাথে আলোচনা চলছে। ভবিষ্যতে দুই প্রতিবেশী দেশই যাতে তিস্তার পানি সঠিকভাবে ব্যবহার করতে পারে সেজন্য দু’দেশের টেকনিক্যাল কমিটি কাজ করছে। এই তিস্তার পানি দিয়ে ভবিষ্যতে আমরা দুই দেশই উপকৃত হতে পারবো।

তিস্তার ভাঙ্গন রোধে মেগা প্রকল্প সম্পর্কে তিনি বলেন, টেকনিক্যাল কমিটি নদীর গতিবিধি পর্যবেক্ষণ করছে, সমীক্ষা চলছে। সমীক্ষা শেষ হলে পরে আমরা এটার কাজ শুরু করবো। এতো বড় প্রকল্প আমরা হেনতেনভাবে করতে পারবো না। আশা করছি আগামী দুই-তিন বছরের মধ্যে নদী ভাঙ্গন কমে আসবে। এলাকাবাসী যাতে বন্যায় প্লাবিত না হয়, ক্ষয়ক্ষতি না হয় সে লক্ষে সরকার কাজ করছে।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শুক্রবার দুপুরে কুড়িগ্রাম সদর উপজেলার বাংটুর ঘাট, রাজারহাট উপজেলার কালোয়ারচর, উলিপুর উপজেলার নাগড়াকুড়ি টি বাঁধ ও চিলমারী উপজেলার রমনাঘাট এলাকা পরিদর্শনকালে এসব কথা বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, রংপুর ডিভিশনের প্রভাগের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রকাশ, তত্বাবধায় প্রকৌশলী হারুন-অর-রশিদ, কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান মো: জাফর আলী প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত