ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

২০২১ সালে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে: সচিব

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৩

২০২১ সালে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে: সচিব

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেছেন, ২০২১ সালে সারাদেশের স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে প্রায় ৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা ব্যবস্থা বাধ্যতামূলক করা হবে। প্রতিটি উপজেলা থেকে ৬ হাজার লোকের কর্মস্থানের ব্যবস্থা করবে সরকার। এই ৬ হাজার লোকের কর্মসংস্থানের জন্য আমাদের কারিগরি শিক্ষার প্রয়োজন এবং সে লক্ষ্যে আমাদের কাজ করে যেতে হবে। মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে সরকার এক হাজার ৮ শ মাদ্রাসা উন্নয়নের একটি পরিকল্পনা হাতে নিয়েছে। ৬ শ ৫৩টি মাদ্রাসা মাল্টিমিডিয়া তৈরির কাজ চলছে।

শনিবার (২১ সেপ্টম্বর) নড়াইল সার্কিট হাউজে কারিগরি ও মাদ্রাসার শিক্ষকদের সাথে কারিগরি শিক্ষাবোর্ডের আয়োজনে ‘কর্মসংস্থান সৃষ্টিতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, আমাদের বড় সমস্যা জনসংখ্যা, আমি বলি এটা কোনো সমস্যাই না। এটা কোনো উদ্বেগের ব্যাপার না। যদি তাদের কারিগরি শিক্ষা দিয়ে দক্ষ করে গড়ে তুলতে পারি, তাহলে জনসংখ্যাই হবে আমাদের দেশের বড় সম্পদ। তাই আমাদের এই জনসম্পদকে যথাযথভাবে কারিগরি জ্ঞান সম্পন্ন করতে পারলে তারা উন্নয়নের হাতিয়ার হয়ে উঠবে। শিক্ষা হচ্ছে সরকারের সবচেয়ে বেশি বাজেট প্রাপ্ত খাত। দেশের প্রতিটি বিভাগে একটি করে পলিটেকনিক ও টেকনিক্যাল স্কুল আছে। সরকার প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।

বর্তমানে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে আছে, পদ্মা সেতু আমাদের সামনে দৃশ্যমান। আমাদের মাথাপিছু আয় বেড়েছে। আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হতে চলেছি। দেশের উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোরাদ হোসেন মোল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) মো. মাশুক মিয়া, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, কারিগরি শিক্ষা অদিপ্তরের যুগ্ম সচিব ও পরিচালক (প্রশাসন) মনজুরুল কাদের, জেলা প্রশাসক আনজুমান আরা, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহম্মেদ।

এসময় সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত