ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

পদ্মায় তলিয়ে গেছে ৪শ হেক্টর জমির ফসল

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪৯

পদ্মায় তলিয়ে গেছে ৪শ হেক্টর জমির ফসল

পদ্মা নদীতে হঠাৎ করে পানি বৃদ্ধি পাওয়ায় পাবনার ঈশ্বরদী উপজেলার জমির বিভিন্ন ফসল তলিয়ে গেছে। নদীতে আকস্মিক পানি বৃদ্ধির কারণে গত চার দিনে ঈশ্বরদী উপজেলার ৪০০ হেক্টর জমির সবজি, ফসল ও নিচু এলাকা তলিয়ে গেছে। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন প্রায় তিন হাজার কৃষক।

উজান থেকে নেমে আসা ঢলে পদ্মা নদীতে পানি বাড়ছে। তবে যমুনায় পানি বাড়ছে না বলে সংশ্লিষ্টরা জানান।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের তথ্য মতে, চলতি মৌসুমে উপজেলায় পদ্মা নদীর চরাঞ্চলে প্রায় এক হাজার হেক্টর জমিতে আবাদ হয়েছে । গত চার-পাঁচ দিন ধরে পদ্মা নদীতে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকার আবাদি ফসল তলিয়ে গেছে।

চাষীদের সাথে কথা বলে জানা গেছে, পদ্মা নদীতে আকস্মিক পানি বৃদ্ধি পাওয়ায় সাঁড়া ইউনিয়নের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। চরাঞ্চলের মাঠগুলো গত এক সপ্তাহ আগেও যেখানে সবুজ ফসলে পরিপূর্ণ ছিল। গত কয়েক দিনে পানি বৃদ্ধি পাওয়ায় তা তলিয়ে গেছে। পেঁপে বাগান, মুলা, ধনে পাতা, মাষকলাইসহ বিভিন্ন ফসলের ক্ষেত নষ্ট হয়ে গেছে। এছাড়া কিছু জমিতে রয়েছে বীজ পাট ও আমন ধান। সেগুলোও নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

সাঁড়া ইউনিয়নের কৃষক ইন্তেজার আলী জানান, এ বছর তেমন বন্যা না হওয়ায় চরের ৫ বিঘা জমিতে আগাম মাষকলাই চাষ করেছিলেন। ফলনও ভালো হয়েছিল। কিন্তু গত চার-পাঁচ দিনে পদ্মার পানি হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় সব জমির ফসল তলিয়ে গেছে।

তিনি আরও জানান, প্রতি বছর পদ্মায় বন্যার পানি বৃদ্ধি পেলেও ফসল চাষের আগেই পানি নেমে যায়। ফলে কৃষকরা চরাঞ্চলে ব্যাপকভাবে বিভিন্ন ফসল চাষ করে থাকেন। আর এ ফসল থেকেই সারা বছরের আর্থিক চাহিদা মিটিয়ে থাকেন। এ বছর তেমন বন্যা না হওয়ায় কৃষকরা ব্যাপকভাবে চাষ করেছিলেন। কিন্তু হঠাৎ করেই পদ্মার পানি বেড়ে যাওয়ায় কৃষকরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

সাঁড়া ইউনিয়নের পরিষদের (ইউপি) চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার জানান, কয়েক বছর ধরে অসময়ে এভাবে পানি বাড়তে দেখা যায় নি। কোমরপুর থেকে সাঁড়াঘাট পর্যন্ত রক্ষা বাঁধের তিন থেকে চার ফুট নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

পাকশী ইউপি চেয়ারম্যান এনামুল হক বিশ্বাস বলেন, দ্রুতই পাকশী পদ্মায় পানি বাড়ায় রূপপুরের সড়কের মাথায় নিচু জমির ফসল তলিয়েছে। পাকশী ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। তবে বসতবাড়ির কোনো ক্ষতি হয়নি।

উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল লতিফ বলেন, সাঁড়া, পাকশী ও লক্ষীকুন্ডা ইউনিয়নের আখ, ফুলকপি, গাজর, মাষকলাই, মূলা, বেগুন, শিম, পেঁয়াজ, কাঁচা মরিচ, ধানসহ ৪০০ হেক্টর জমির সবজি ও ফসল তলিয়ে গেছে। সবচেয়ে বেশি ফসলের ক্ষতি হয়েছে লক্ষীকুন্ডার দাদাপুর, চরকুরুলিয়া, কামালপুর, ও বিলকেদায়। তবে পানি কমে না যাওয়া পর্যন্ত ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ নিরূপণ করা যাচ্ছে না।

পানি উন্নয়ন বোর্ড পাবনার নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, এ সময় নদীতে পানি বাড়ার কথা নয়। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে উজান থেকে নেমে আসা ঢলে তিন-চার দিন ধরে পদ্মায় পানি বাড়ছে। তবে যমুনায় পানি বাড়ছে না বলে তিনি জানান। এমএ/

  • সর্বশেষ
  • পঠিত