ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

‘যার স্কুলে পড়ার টাকা ছিল না, তিনি আজ অর্থমন্ত্রী’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৭:২৪  
আপডেট :
 ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৭:২৭

‘যার স্কুলে পড়ার টাকা ছিল না, তিনি আজ অর্থমন্ত্রী’

‘যার স্কুলে পড়ার টাকা ছিল না, তিনি যদি বাংলাদেশের অর্থমন্ত্রী হতে পারেন। তোমরা কেনো হতে পারবে না।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উপলক্ষে শনিবার রাজধানীর শাহবাগে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে স্কুলজীবনের স্মৃতিচারণের সময় একথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এসময় তিনি জানান, বেতন দিতে না পারায় ক্লাস সেভেন থেকে টেন পর্যন্ত তিনবার নাম কাটা গেছে। স্কুলে যাওয়ার শুরু থেকেই বেতন দিতে পারেন নি। বেতন দিয়েছেন গ্রামের মানুষ।

অর্থমন্ত্রী বলেন, আবার কলেজে যখন ফরম ফিলাপ করবো, সে সময় টাকা ছিল না। একদম লাস্ট ডেতে ফরম ফিলাপ করলাম। আমার গ্রামের হাবিবুল্লাহ মিয়া নামের একজন ছিলেন, তিনি আমার কলেজের ফরম ফিলাপের টাকা দিয়েছেন। আল্লাহ তাকে বেহেস্তবাসী করুক।

তিনি বলেন, আমি লজিংয়ে থেকে লেখাপড়া করেছি। টিউশনি করেছি। যার স্কুলে পড়ার টাকা ছিল না, তিনি যদি আজ বাংলাদেশের অর্থমন্ত্রী হতে পারেন। আমার সামনে (উপস্থিত শিশু কিশোরদের উদ্দেশ্যে) তোমরা যারা উপস্থিত রয়েছো, তোমরা কেনো হতে পারবে না। তোমরা অবশ্যই হতে পারবে ইনশাল্লাহ।

আ. হ. ম. মুস্তফা কামাল বলেন, আমি হচ্ছি বাংলাদেশ। এই বাংলাদেশ হলাম আমি। বাংলাদেশ আমাদের অপার সম্ভাবনার সুযোগ করে দিচ্ছে। বাংলাদেশ আমাদের অনেক বড় স্বপ্ন দেখাচ্ছে, তোমরা সেই বড় স্বপ্নের দিকে ধাবিত হও। তোমরা নিজেদের তৈরি করো, আদর্শ মানুষ হও। দেশ প্রেমে উদ্ধুদ্ধ হও। জাতীয় চেতনায় উদ্ধুদ্ধ হও। তোমরা যদি এগুলো করতে পারো তোমরা অবশ্যই কাঙ্খিত লক্ষ্য পৌঁছতে পারবে।

অর্থমন্ত্রী বলেন, আমি আইসিসির নির্বাচিত সভাপতি ছিলাম। কিন্তু যখন দেখলাম আমার দেশ আক্রান্ত হচ্ছে। তখন আমি দেশের স্বার্থে আইসিসির সেই লালায়িত পোস্টটি রেখে দেয়নি। দেশের স্বার্থে সেখান থেকে পদত্যাগ করেছি। আইসিসি থেকে পদত্যাগ করে বাংলাদেশের পক্ষে, বাংলাদেশের মানুষের পক্ষে সেদিন দাঁড়িয়েছিলাম। তাই তোমাদেরকেও অনেক সময় কঠিন সিদ্ধান্ত নিতে হবে দেশের স্বার্থে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত