ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

সত্যপ্রিয় মহাথেরো আর নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৯, ১৫:০৫  
আপডেট :
 ০৪ অক্টোবর ২০১৯, ১৫:২০

সত্যপ্রিয় মহাথেরো আর নেই

একুশে পদক প্রাপ্ত বৌদ্ধধর্মীয় গুরু, রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো পরলোক গমন করেছেন। বৃহস্পতিবার (৩ অক্টোবর) দিনগত রাত ৩টার দিকে দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি পরলোক গমন করেছেন বলে জানিয়েছেন রামু কেন্দ্রীয় সীমা বিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল নব্বই বছর। এর আগে বার্ধক্যজনিত বেশ কিছু সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৩০ সালের ১০ জুন কক্সবাজারের রামুতে জন্মগ্রহণ করেন সত্যপ্রিয় মহাথেরো। ধর্মীয় নাম পাওয়ার আগে তার পারিবারিক নাম ছিল বিধু ভূষণ বড়ুয়া।

১৯৫০ সালে ভিক্ষু জীবনে আসা সত্যপ্রিয় ২০০৬ সালে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতির দায়িত্ব নেন। এই মহাসভা ২০১৫ সালে তাকে উপ-সংঘরাজ উপাধি দেয়। সমাজসেবায় অবদানের জন্য ২০১৫ সালে তাকে একুশে পদক দেয় সরকার।

প্রকাশনা: সত্যপ্রিয় বৌদ্ধ ধর্ম বিষয়ক অনেক গবেষণাধর্মী গ্রন্থ রচনা করেছেন। তিনি একমাত্র ব্যক্তি যিনি ত্রিপিটকের অভিধর্ম পিটকের অন্তর্গত ‘চুল্লবর্গ’ গ্রন্থ পালি থেকে বাংলায় অনুবাদ করেছেন। গ্রন্থটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষায় সহায়ক ভূমিকা পালন করছে।

সত্যপ্রিয়’র মরদেহ রামু কেন্দ্রীয় সীমা বিহারে নিয়ে যাওয়া হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে তার মরদেহ পেটিকাবদ্ধ করে সংরক্ষণের ব্যবস্থা করা হবে। অন্ত্যেষ্টিক্রিয়ার বিষয়ে সিদ্ধান্ত পরে সবাইকে জানিয়ে দেয়া হবে।

এই বৌদ্ধ ধর্মগুরুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং ধর্ম প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত