ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৩:৪১

প্রিন্ট

এক যুগেও চালু হয়নি ইন্দুরকানী স্বাস্থ্য কমপ্লেক্সটি

এক যুগেও চালু হয়নি ইন্দুরকানী স্বাস্থ্য কমপ্লেক্সটি
পিরোজপুর প্রতিনিধি

বিশুদ্ধ পানির অভাবে এক যুগেও চালু হয়নি জেলার ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। ফলে স্থানীয় লক্ষাধিক মানুষ তাদের স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

জানা গেছে, ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির ইনডোর সেবা গত প্রায় এক যুগ আগে চালুর অনুমতি পাওয়ার পরও বিশুদ্ধ পানির অভাবে তা চালু হচ্ছে না। প্রতিদিন শত শত মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এ হাসপাতালে আসেন। কিন্তু ইনডোর সেবা চালু না থাকায় তাদেরকে প্রায় ২৪ কিলোমিটার দূরে জেলা শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য যেতে হচ্ছে।

সরেজমিনে গিয়ে জানা গেছে, এ হাসপাতালটিতে রয়েছে ৫০ শয্যা বিশিষ্ট আধুনিক একটি ভবন। রয়েছে প্রয়োজনীয় আসবাবপত্র, মেডিকেলের বিভিন্ন সরঞ্জামাদিসহ পর্যাপ্ত অফিস ব্যবস্থাপনা। রোগীদের পথ্যের (ডায়েট) টেন্ডারও দেয়া হয়েছে। রয়েছে দুটি উন্নতমানের অ্যাম্বুলেন্স। অভাব শুধু বিশুদ্ধপানির। আর এ কারনে হাসপাতালটিতে রোগী ভর্তি করে আবাসিক চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শংকর কুমার ঘোষ বাংলাদেশ জার্নালকে জানান, হাসপাতালটিতে সব কিছু আছে। শুধু বিশুদ্ধ পানি না থাকার কারণে হাসপাতালটি চালু করতে পারছি না। আমরা উর্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছি। তারা ব্যবস্থা নিলেই দ্রুত চালু করা সম্ভব হবে।

হাসপাতাল সূত্র জানায়, ২০০৮ সালে এ হাসপাতালটি চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইনডোর সেবা চালু হয়নি। ফলে এ উপজেলার লক্ষাধিক মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। আর তাদের প্রয়োজনে পিরোজপুর, খুলনা, বরিশাল এমনকি ঢাকাতে গিয়েও চিকিৎসা সেবা গ্রহণ করতে হচ্ছে। হাসপাতালটি চালুর দাবিতে স্থানীয়রা বিভিন্ন সময় মানববন্ধন সহ নানান কর্মসূচি পালন করেছেন।

হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার শাকিল আহমেদ খান জানান, হাসপাতালে ব্যবহার ও খাবার জন্য বিশুদ্ধপানির তীব্র সংকট রয়েছে। শুধু মাত্র একটি পুকুরের পানির উপরে নির্ভর করতে হয়। যেটা বর্ষার পানিতে পূর্ণ থাকলেও শীতের মৌসুমে শুকিয়ে যায়। পানির সমস্যার সমাধান না হলে হাসপাতালটি চালুর পরে এ সমস্যা মারাত্মক আকার ধারণ করবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত