ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ২২:৩৪

প্রিন্ট

বিসিসি মেয়রের বিরুদ্ধে মামলা

বিসিসি মেয়রের বিরুদ্ধে মামলা

Evaly

বরিশাল প্রতিনিধি

বরিশাল নগরীতে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের টাওয়ার নির্মাণে জরিমানা ও ক্ষতিপূরণ আদায়ের হুমকি দেয়ায় বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) মেয়রসহ ৮ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

রোববার বিকেলে বরিশাল সদর সিনিয়র সহকারী জজ আদালতে ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে জিএম (অপারেশন) এনামুল হক মামলাটি দায়ের করেন। আদালতের বিচারক কাজী কামরুল ইসলাম মামলাটির আদেশ দানে পরবর্তী দিন ধার্যের নির্দেশ দেন।

মামলায় অভিযুক্ত অন্যারা হলেন, বিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা, সচিব, প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, চিফ অ্যাসেসর, প্রশাসনিক কর্মকর্তা ও জনসংযোগ কর্মকর্তা।

মামলা পরিচালনাকারী আইনজীবী আজাদ রহমান জানান, ২০০৭ সালে নগরীর ২০নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও ব্যবসায়ী এসএম জাকির হোসেন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সর্বস্তরের মানুষের দোড়গোড়ায় ইন্টারনেট সুবিধা পৌছে দিতে বিটিআরসি থেকে ইন্টারনেট সার্ভিস প্রভাইডার ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের লাইসেন্স প্রাপ্ত হন। এরপর থেকে তিনি দক্ষিণাঞ্চলে ইন্টারনেট সেবা দিয়ে আসছেন। এ সেবা মানুষের দোড়গোড়ায় পৌছে দিতে নগরীর এন হোসেন গলিতে তার নিজ ভবনের উপর টাওয়ার নির্মাণ করেন।

বিসিসিসহ বহু সরকারি, বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায়ে সংযোগ সেবা প্রদান করে আসছে। তিনি সরকারি, বেসরকারি অনেক ইভেন্ট বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিয়ে থাকেন। ৪র্থ জাতীয় উন্নয়ন মেলায় বেসরকারি সেবা প্রতিষ্ঠান হিসাবে সেবা খাতে অবদান রাখায় ২য় স্থান পেয়ে বরিশাল জেলা প্রশাসকের কাছ থেকে পুরুস্কৃত হয়েছে প্রতিষ্ঠানটি। নদী ঘেরা ও উপকুলীয় অঞ্চল হওয়ায় মাটির নীচ থেকে ভূগর্ভস্থ ইন্টারনেট ক্যাবল নেয়া সম্ভব না হওয়ায় টাওয়ারের মাধ্যমে ইন্টারনেট সেবা দিয়ে আসছেন।

কিন্তু চলতি বছর ৩০ সেপ্টেম্বর বিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এক স্মারকাদাশে বিনানুমতিতে টাওয়ার নির্মাণে কেন জরিমানা ও ক্ষতিপূরণ আদায় করা হবে তা জানতে চেয়ে কারণ দর্শানোর নির্দেশ দেন। এসএম জাকির হোসেন স্মারকাদেশ পেয়ে গত ২ অক্টোবর তার জবাব দেন।

জবাববে তিনি জানান, টাওয়ার নির্মাণে সরকারি কোষাগারে টাকা জমা দেয়ায় বিটিআরসি সর্বশেষ ২০১৭ সালের ২৮ মে থেকে ২০২২ সালের ২৭ মে পর্যন্ত তার লাইসেন্স নবায়ন করে। একই সাথে এসএম জাকির হোসেন ট্রেড লাইসেন্সসহ অপরাপর রাজস্বাদি নিয়মিত পরিশোধ করেন। এছাড়া বিরোধীয় টাওয়ার ঢাকা থেকে মেইনটেন করা হয়। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনেক দেশী বিদেশী দপ্তর ও প্রতিষ্ঠানের কার্যক্রম ওই টাওয়ারের মাধ্যমে পরিচালিত হয়।

সরকারের সংশ্লিষ্ট দপ্তরের অনুমতি ও নিয়মিত টাকা পরিশোধ করায় বিসিসি আইন ও সংশ্লিষ্ট বিধিতে টাওয়ারের উপর কর ধার্য্যে করার কোনো সুযোগ নাই এবং কোনো অনুমতিরও প্রয়োজন নাই।

স্মারকাদেশের জবাবে গত ৩ অক্টোবর এসএম জাকির হোসেন পক্ষে আমমোক্তার প্রতিষ্ঠানের জিএম (অপারেশন) এনামুল হককে সিটি কর্পোরেশনে ডেকে নিয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা স্মারকাদেশ কার্যকর করার হুমকি দেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত