ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

অনুপ্রবেশকারীদের দখলে যুবলীগ

  নবাবগঞ্জ-দোহার(ঢাকা) প্রতিনিধি

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৯, ১১:২৫

অনুপ্রবেশকারীদের দখলে যুবলীগ

সারাদেশের ন্যায় ঢাকার নবাবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহযোগী সংগঠন গুলোর ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা কমিটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ এখন অনুপ্রবেশকারীদের দখলে। আর এসব অনুপ্রবেশকারীদের আশ্রয়স্থল হিসেবে উপজেলা যুবলীগ এগিয়ে আছে বলে সংগঠনের নেতাকর্মীদের মধ্যে গুঞ্জন উঠেছে।

দলীয় সূত্রে জানা গেছে, বছর দুই আগে বিএনপির সহযোগী সংগঠন নবাবগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক সহসভাপতি শামীমূল আহাদ রনককে কেন্দ্রীয় এক নেতার নির্দেশে উপজেলা যুবলীগের সহসভাপতি করা হয়। এসময় যুবলীগের এক কেন্দ্রীয় সহ-সম্পাদক বিষয়টি দেখভাল করেন।

উল্লেখ্য, রোববার ভোরে গ্রেপ্তার হওয়া বহুল আলোচিত ঠিকাদার, এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমকে র‌্যাব জিজ্ঞাসাবাদ করার সময় তার বিভিন্ন অপকর্মের সহযোদ্ধা হিসেবে নবাবগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক দলের সেই সহ-সভাপতি শামীমূল আহাদ রনকের নাম চলে আসে আইনশৃংখলা বাহিনীর কাছে। বর্তমানে র‌্যাব তাকে খুঁজছে বলেও জানা গেছে।

নবাবগঞ্জ উপজেলা যুবলীগের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কেন্দ্রীয় যুবলীগের এক নেতা ও উপজেলা যুবলীগের একাধিক নেতার বিরুদ্ধে ইউনিয়ন কমিটি গঠনেও আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে।

নবাবগঞ্জে টাকার বিনিময়ে যুবলীগের পদ বিক্রি অনেকটাই এখন ওপেন সিক্রেট। অর্থের বিনিময়ে যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের ইউনিয়ন এবং উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে এখন হাইব্রিড ও কথিত অনুপ্রবেশকারীগণ এগিয়ে আছে। এর মধ্যে বান্দুরা, বক্সনগর, আগলা, কলাকোপা, শোল্লা, কৈলাইল, গালিমপুর, যন্ত্রাইল, চুরাইন, বক্সনগরের ইউনিয়ন যুবলীগ অনুপ্রবেশকারীদের আশ্রয়স্থল হিসেবে উপজেলায় ব্যাপক কুখ্যাতি লাভ করেছে।

আর এসব অঞ্চলে নবাবগঞ্জের বাসিন্দা যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক মেয়াজ্জেম হোসেন ও দোহারের স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহসভাপতি বাবু নির্মল রঞ্জন গুহের হাত ধরে যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, যুব সংহতি, মৎসজীবি দল, তাঁতী দলসহ বিএনপির বিভিন্ন পর্যায়ের অসংখ্য নেতা রাতারাতি যুবলীগ ও স্বেচ্ছাসেবকলীগের নেতা বনে গেছেন।

নবাবগঞ্জ উপজেলা ছাত্রলীগের পদবঞ্চিত এক নেতা বলেন, টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর নবাবগঞ্জে বেপরোয়া হয়ে উঠেছে যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের কথিত নেতারা। তারা এলাকায় নিজস্ব বলয় সৃষ্টি করতে জামায়াত-বিএনপির কর্মীদের সংগঠনে নানা পদ দিয়েছেন। এসব অনুপ্রবেশকারী নেতা-কর্মীরা, স্থানীয় এমপি-মন্ত্রী ও নেতাকে ভাঙিয়ে টেন্ডারবাজি, দখলসহ নানা অপকর্মে লিপ্ত হয়ে বর্তমানে কোটি কোটি টাকার মালিক বনে যাচ্ছেন। দলে শুদ্ধি অভিযান শুরু করেছেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলা পর্যায়ে তালিকা ধরে ধরে শুদ্ধি অভিযান পরিচালনা করার দাবি জানান সাবেক এই ছাত্র নেতা।

স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সহসভাপতি বাবু নির্মল রঞ্জন গুহকে তার মুঠোফোনে বার বার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

যুবলীগে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতীক দলের অনুপ্রবেশকারীদের বসিয়ে দেওয়া হয়েছে অভিযোগ নিয়ে যোগাযোগ করা হয়েছিল যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক মেয়াজ্জেম হোসেনের সঙ্গে। তিনি এ প্রতিনিধিকে বলেন, আমি নবাবগঞ্জ যুবলীগ দেখি না। ওখানে যারা সংগঠনের লোক আছে তারাই এ বিষয়ে ভালো বলতে পারবে। আমার বাড়ি নবাবগঞ্জে। তাই সিনিয়র হিসেবে একটু যোগাযোগ আছে তাদের সঙ্গে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত