ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শীর্ষ সন্ত্রাসী জিসানকে নিয়ে নতুন গুঞ্জন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ১২:১৩  
আপডেট :
 ১৩ অক্টোবর ২০১৯, ১৬:২০

শীর্ষ সন্ত্রাসী জিসানকে নিয়ে নতুন গুঞ্জন

দুবাইয়ে গ্রেপ্তার বাংলাদেশের শীর্ষ সন্ত্রাসী জিসান আহমেদ মন্টি জামিনে মুক্তি পেয়েছেন। এমন একটি সংবাদ প্রকাশ পেয়েছে বিভিন্ন গণমাধ্যমে।

তবে নতুন খবর হচ্ছে- তিনি গ্রেপ্তার হননি এবং এ মূহুর্তে অবস্থান করছেন লন্ডনে। সেখানে জিসান তার স্ত্রী-সন্তানদের নিয়ে আনন্দেই রয়েছেন।

বর্তমানে জার্মানি যাওয়ার চেষ্টা করছেন এ সন্ত্রাসী। ইতিমধ্যে জার্মানিতে স্থায়ী বসবাসের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

অনুসন্ধানে আরও জানা যায়, জিসান দুবাই ছাড়েন গত মাসে। এরপর ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে লন্ডনে ঢোকেন। গত মাসের শেষ সপ্তাহে আবারও তিনি লন্ডন থেকে চিলি যান। সেখান থেকে গত ১০ অক্টোবর আবার লন্ডনে ফিরে আসেন।

জিসানের ঘনিষ্ঠ সূত্রগুলো জানায়, যে সময়ে জিসান গ্রেপ্তার হয়েছে বলে পুলিশ দাবি করেছে, সেই সময়ে জিসান লন্ডনেই অবস্থান করছিলেন। তবে আকবর নামে একজন ভারতীয় আটক হওয়ার খবর পাওয়া যায় দুবাইয়ে। তিন বছর আগে জিসান নিজের নাম পাল্টে আকবর নামে ভারতীয় পাসপোর্টে দুবাই আসেন। সেই পাসপোর্ট তিনি ফেলে দেন। কিন্তু বাংলাদেশ পুলিশের কাছে খবর রয়েছে আকবর নামে জিসান দুবাইয়ে অবস্থান করছেন। দুবাই পুলিশের কাছেও এমন খবর ছিল। কিন্তু আকবর নামে যে ভারতীয় গ্রেপ্তার হয়, তার নামে দুবাই পুলিশ কোনো অভিযোগ খুঁজে পায়নি।

প্রসঙ্গত, ২০০৩ সালে মালিবাগের সানরাইজ হোটেলে ডিবির দুই ইন্সপেক্টরকে সরাসরি হত্যা করে আলোচনায় আসেন জিসান। এর পরে দীর্ঘ সময় আত্মগোপনে থেকে ২০০৫ সালে জিসান ভারতে চলে যান। সেখানে ২০০৯ সালে কলকাতা পুলিশের হাতে আটক হন। সেখান থেকে ছাড়া পাওয়ার পরে কলকাতায় বসেই নিয়ন্ত্রণ করতেন ঢাকার চাঁদাবাজি। জিসান ভারতীয় পাসপোর্ট নিয়ে দুবাই যান বছর দুয়েক আগে। আর এর পরে সেখান থেকেই ঢাকার সঙ্গে যোগাযোগ রাখতেন। সেখান থেকে ভারতের পাসপোর্ট ব্যবহার করে জার্মানিতে স্থায়ী বসবাসের সুযোগ পান বলে জানা গেছে।

এর আগে গত ৩ অক্টোবর একটি প্রেস নোট দিয়ে পুলিশ সদর দপ্তর থেকে শীর্ষ সন্ত্রাসী জিসানকে গ্রেপ্তার হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

পুলিশ সদর দপ্তরের এনসিবি শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এআইজি মহিউল ইসলাম সে সময় বলেন, ‘দুবাই এনসিবি জিসানকে গ্রেপ্তারের পর আমাদের তা জানিয়েছে। আমরা তাদের সঙ্গে আইপি ফোনে যোগাযোগ করি এবং ভেরিফাই করে নিশ্চিত হই গ্রেপ্তার হওয়া ব্যক্তিই জিসান। তাকে গ্রেপ্তার করার পর দুবাইয়ের জুডিশিয়াল কাস্টডিতে নেওয়া হয়।’

পুলিশের এই কর্মকর্তা তখন কথিত জিসানকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হওয়ার কথাও বলেন।

দুবাইয়ে গ্রেপ্তার হওয়া ব্যক্তি আসল জিসান নয়। আসল জিসান লন্ডনে। এ বিষয়ে যোগাযোগ করা হলে বাংলাদেশ পুলিশের মুখপাত্র এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা বলেন, ‘দুবাই পুলিশের বরাত দিয়ে আমাদের এনসিবি (ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো) জিসানের গ্রেপ্তার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছিল। আমরা এখনও আমাদের আগের বক্তব্যেই স্থির রয়েছি।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত