ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

শিক্ষার্থীরা শিখলো-শেখালো হাত ধোয়ার কৌশল

  লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৯, ১৬:১৬

শিক্ষার্থীরা শিখলো-শেখালো হাত ধোয়ার কৌশল

লক্ষ্মীপুরে অনেক শিক্ষার্থী একসাথে শিখলো হাত ধোয়ার কৌশল। এ সংক্রান্ত বাস্তব প্রদর্শনে অংশ নিয়ে কৌশলটি শিখলো তারা। আর তাদের প্রদর্শনী দেখে তা শিখে নিলো সাধারণ মানুষও।

মঙ্গলবার দুপুরে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে স্বাস্থ্যসম্মতভাবে হাত ধোয়ার কৌশল শেখানোর এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে এ আয়োজন সম্পন্ন হয়। এতে জেলা শহরের বিভিন্ন বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

‘সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ্য জীবন’ ও ‘সকলের হাত, পরিচ্ছন্ন থাক’ এ দুইটি প্রতিপাদ্য বিষয় সামনে রেখে সারাদেশের ন্যায় লক্ষ্মীপুরেও উদযাপন হয় দিবসটি।

এদিন বিভিন্ন আযোজনে দিবসটি উদযাপন করা হয়। দিবসটির যথার্থতা জানান দিতে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সড়ক প্রদক্ষিণ শেষে র‌্যালিটি কালেক্টরেট ভবনের সামনে এসে আলোচনা সভায় মিলিত হয়।

লক্ষ্মীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের উপ-সহকারী প্রকৌশলী ফাতেমা- তুজ-জোহরা ও মো. নাছির উদ্দিন এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. আব্দুল গফফার, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাসরুল্লাহ , সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রেদোয়ান আরমান শাকিল প্রমুখ।

বক্তারা দৈনন্দিন জীবনে রোগ-বালাইয়ের ঝুঁকি এড়াতে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন জ্ঞানলব্দ বক্তব্য দেন।

আলোচনা শেষে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে স্যানিটেশনের বিভিন্ন কার্যক্রম ও হাত ধোয়া কৌশল উপস্থাপন করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত