ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

দেশের প্রথম হিজড়া ভাইস চেয়ারম্যান, কে এই পিংকি?

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১০:১৮  
আপডেট :
 ১৬ অক্টোবর ২০১৯, ১০:৪৯

দেশের প্রথম হিজড়া ভাইস চেয়ারম্যান, কে এই পিংকি?

দেশের তৃতীয় লিঙ্গের মানুষরাও এখন ধীরে ধীরে উঠে আসছেন সমাজের গুরুত্বপূর্ণ জায়গায়। এখন তাদেরও গ্রহণযোগ্যতা থাকছে সমাজে। এমনই একজন হলেন পিংকি খাতুন। পুরো নাম সাদিয়া আখতার পিংকি। দেখতে আমাদের মতই মানুষ। কিন্তু ওর আলাদা একটি পরিচয় আছে।

আর তা হলো ও তৃতীয় লিঙ্গের অধিকারী। আমরা সমাজে তাদেরকে হিজড়া হিসেবে জানি। বাংলাদেশের প্রথম হিজড়া ভাইস চেয়ারম্যান হয়ে পিংকি সেই ধারাবাহিকতায় একটি নজির গড়েছেন।

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমবারের মতো মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন তৃতীয় লিঙ্গের পিংকি খাতুন। তিনিসহ আরো দু’জন নারী এ পদের জন্য লড়েছেন। বিজয়ী পিংকি ভোট পেয়েছেন ১২ হাজার ৮৮০। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী রুবিনা খাতুন পেয়েছেন ১২ হাজার ১৩৯ ভোট। এছাড়া সেখানে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নাসিমা ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

কে এই পিংকি?

পিংকি খাতুন কোটচাঁদপুর উপজেলার দোড়া ইউনিয়নের সোয়াদি গ্রামের নওয়াব আলীর সন্তান। কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ছিলেন পিংকি। তিন বছর ধরে পিংকি কোটচাঁদপুর উপজেলা যুব মহিলা লীগের আহ্বায়কের দায়িত্ব পালন করে আসছেন।

নির্বাচিত হওয়ার পর সাংবাদিকদের কাছে এক প্রতিক্রিয়ায় তিনি জানিয়েছেন, ‘সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়াবেন। বৈষম্য রয়েছে তা রোধে কাজ করবেন।’

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত