ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

উত্ত্যক্তকারীর কারণে পড়ালেখা বন্ধ স্কুলছাত্রীর

  চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৯, ০৮:৩৮  
আপডেট :
 ২১ অক্টোবর ২০১৯, ১০:৫৬

উত্ত্যক্তকারীর কারণে পড়ালেখা বন্ধ স্কুলছাত্রীর
এই সেই বখাটে বাপ্পি

চুয়াডাঙ্গা সদর উপজেলার ফুলবাড়ী গ্রামের অসহায় প্রতিবন্ধী আহম্মদ আলীর মেয়ে আছমা (১৭)। সে গ্রামের মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী। দারিদ্র বাবা পেশায় ভ্যানচালক হলেও স্বপ্ন দেখতেন মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তোলার। বাবার স্বপ্ন পূরনে মেয়েও লেখাপড়া চালিয়ে যাচ্ছিল। হাঠাৎ তার এই স্বপ্নে বাঁধা হয়ে দাঁড়ায় এক বখাটে যুবক। গ্রামের ওই বখাটে উত্ত্যক্তকারীর কারণে লেখাপড়া বন্ধ করে দিতে হয়েছে আছমাকে।

জানা যায়, রাস্তায় দাঁড়িয়ে নানাভাবে উত্ত্যক্ত করা ও বাড়ি থেকে তুলে নিয়ে বিয়ে করার হুমকি দেয়ার কারণে স্কুলের চলমান টেস্ট পরীক্ষা দিচ্ছে না আয়শা। এদিকে টেস্ট পরীক্ষা না দিলে সামনে এসএসসি পরিক্ষায় বসতে পারবে না মেয়েটি। ফলে মেয়ের ভবিষ্যতের কথা ভেবে সেই বখাটের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করেছে আছমার পরিবার।

ওই স্কুলছাত্রীর প্রতিবেশীরা অভিযোগ করে বলেন, গত এক বছর ধরে একই গ্রামের পূর্বপাড়ার ছাত্তার আলীর ছেলে বখাটে রফিকুল ইসলাম ওরফে বাপ্পি স্কুলছাত্রী আছমাকে রাস্তাঘাটে বিরক্ত করে আসছিলো। আছমা বিষয়টি তার পরিবারকে জানালে বাপ্পি আছমার পরিবারকে বিভিন্ন হুমকি দিতে থাকে। বখাটে বাপ্পি এলাকায় প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে কেউ কোনো অভিযোগ করার সাহস পান না।

ভুক্তভোগী আসমা জানায়, বখাটে বাপ্পির ভয়ে বাড়ির বাইরে বের হতে পারছে না সে। কান্নাজড়িত কন্ঠে সে বলে, ‘আবারও স্কুলে গিয়ে লেখাপড়া করতে চাই।’

তার বাবা ভ্যান চালক আহম্মদ আলী বলেন, বখাটে বাপ্পি অনেক দিন ধরে তার মেয়েকে উত্যক্ত করে আসছে। বিষয়টি তার পরিবারের জানালেও কোন প্রতিকার পাননি তিনি। মেয়ের ভবিষ্যৎ ও শিক্ষাজীবন নিয়ে চরম দুঃচিন্তায় এই দারিদ্র বাবা বখাটে বাপ্পির শান্তির জন্য মানবাধিকার সংগঠনসহ প্রশাসনের সহায়তা চেয়েছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত