ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

নতুন খবর দিল আবহাওয়া অধিদপ্তর

বৃষ্টির আভাস দিল আবহাওয়া অফিস

আগামী দু’দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার (২৩ অক্টোবর) দেশের কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উত্তর তামিলনাড়ু ও দক্ষিণ অন্ধ্র উপকূল এলাকার অদূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় ও রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। দেশের উত্তর-পশ্চিমাংশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে পারে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, লঘুচাপের কারণে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত ও দমকা বাতাস থাকবে। এসময় দিন ও রাতের তাপমাত্রা কমবে।

তবে লঘুচাপ থেকে নিম্নচাপ বা ঘূর্ণিঝড় হতে পারে কিনা- জানতে চাইলে তিনি বলেন, লঘুচাপটি এখনও অনেক দূরে রয়েছে। আমরা পর্যবেক্ষণে রেখেছি। এই বৃষ্টিপাত শীতের আগমনী বার্তা নয় জানিয়ে আবাহওয়াবিদ মল্লিক বলেন, নভেম্বরের শেষের দিকে রাতের তাপমাত্রা কমবে, সেটা শীতের আগমনী বার্তা হবে।

সকাল ৬টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় খেপুপাড়ায় ২০ মিলিমিটার ছাড়াও ঢাকা, শ্রীমঙ্গল ও পটুয়াখালীতে সামান্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত