ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

রবীন্দ্র স্মরণোৎসব : সিলেট যেন উৎসবের নগরী

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৯, ১৬:২৯  
আপডেট :
 ০৫ নভেম্বর ২০১৯, ১৬:৩০

রবীন্দ্র স্মরণোৎসব : সিলেট যেন উৎসবের নগরী

ঠিক একশ বছর আগে ১৯১৯ সালের ৫ নভেম্বর সকালে সিলেটে এসেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সিলেট রেলওয়ে স্টেশন থেকে প্রথমে চাঁদনিঘাট হয়ে তিনি প্রবেশ করেছিলেন সিলেট শহরে।

তার আগমন উপলক্ষে সেদিন রেলওয়ে স্টেশনে ফুলেল শুভেচ্ছা জানান হয় তাকে। এরপর চাঁদনিঘাটে তাকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে বরণ করে সিলেটের মানুষ। তার সাথে এসেছিলেন পুত্র রথিন্দ্রনাথ ঠাকুর ও তার পুত্রবধূ।

সেদিন সিলেটের ব্রাহ্ম সমাজের আমন্ত্রণে সিলেটে এসে ব্রাহ্ম মন্দিরের একটি প্রার্থনাতেও যোগ দেন তিনি। সিলেটের সুন্দর্যে মুগ্ধ হয়ে সিলেটকে নাম দিয়েছিলেন শ্রীভূমি। দীর্ঘকাল পেরিয়ে কবিগুরুর আগমনের শতবর্ষ পূর্ণ হলো আজ।

কবিগুরুর সিলেট আগমনের শতবর্ষ উপলক্ষে তাকে স্মরণীয় করে রাখতে সিলেটে রয়েছে নানা আয়োজন। এসব আয়োজনের মধ্যে সকাল ৭ টায় তার আগমনীস্থল চাঁদনিঘাটের সুরমা নদীতে পুষ্পস্তবক অর্পণ করেছে ‘শ্রীহট্ট ব্রাহ্ম সমাজ’। এর পর একটি সংগীত শোভাযাত্রা নিয়ে এসে বন্ধরবাজারস্থ ব্রাহ্ম মন্দিরে আসেন কবিপ্রেমীরা। এরপর ব্রাহ্ম মন্দিরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান 'শব্দে ছন্দে রবীন্দ্র স্মরণ'। এতে ব্রাহ্ম মন্দিরে রবীন্দ্রনাথের প্রার্থনা সভায় অংশগ্রহণের সময়কালের আবহে স্তোত্র, গান ও নৃত্যাঞ্জলি পরিবেশিত হয়।

এতে অংশ নেন বিভিন্ন সংগঠনের শিল্পীরা। দিনব্যাপী এ অনুষ্ঠানের অংশ হিসেবে সন্ধ্যায় থাকছে সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে কবিগুরুকে নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও শতবর্ষ স্মরণোৎসব আয়োজন পর্ষদের আয়োজনে ক্বিনব্রিজ, সিংহবাড়ী ও এমসি কলেজে আয়োজন করা হয়েছে ৪ দিনব্যাপী ‘সিলেটে রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণ উৎসব’। যার মূল পর্ব শুরু হয় বিকাল সাড়ে ৩ টায় ক্বিন ব্রিজস্থ চাঁদনী ঘাটে রবীন্দ্রনাথের প্রতীকী উন্মোচনের মধ্যদিয়ে। প্রতীকী উন্মোচনের মধ্যদিয়ে প্রথমে হবে আগমনী অনুষ্ঠান। এরপর স্মরণ উৎসব চলবে ৮ নভেম্বর রাত পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রবীন্দ্রনাথ স্মরণোৎসবের আহ্বায়ক সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আলোচনা করবেন দুই বাংলার দুই খ্যাতকীর্তি রবীন্দ্র গবেষক ভারতের গোহাটি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের প্রাক্তন ডিন ঊষা রঞ্জন ভট্টাচার্য্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক গোলাম মুস্তাফা।

সাংস্কৃতিক আয়োজনে থাকছে প্রতীক এন্দ ও অনিমেষ বিজয় চৌধুরীর পরিচালনায় সঙ্গীতানুষ্ঠান, সিলেটের নৃত্যশৈলীর পরিবেশনায় নৃত্যনাট্য ‘চন্ডালিকা’ ও সুকান্ত গুপ্তের পরিচালনায় শ্রুতি আবৃত্তি বিভাগের পরিবেশনা।

এদিকে সিলেটে রবীন্দ্রনাথ ঠাকুরের আগমনের শতবর্ষ উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে সিলেট সিটি কর্পোরেশন। মঙ্গলবার বেলা ১১টায় সিলেট সিটি কর্পোরেশনের সামন থেকে এ শোভাযাত্রা শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

‘সিলেটে রবীন্দ্রনাথ শতবর্ষে স্মরণোৎসব-২০১৯’ উদযাপন কমিটির আহ্বায়ক সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও সদস্য সচিব সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে শোভাযাত্রায় সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত