ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ১৪:১২

প্রিন্ট

লক্ষ্মীপুরে ৯ নম্বর মহা বিপদ সংকেত

লক্ষ্মীপুরে ৯ নম্বর মহা বিপদ সংকেত
রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

ঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাবে রায়পুরসহ লক্ষ্মীপুর জেলাকে ৯ নম্বর মহা বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একই সাথে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারসহ সংশ্লিষ্ট সকলকে নিরাপদ আশ্রয়ে থাকার অনুরোধ করা হয় এবং সকল ধরণের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ।

এদিকে সকলকে নিরাপদ আশ্রয়ে যেতে জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধির পক্ষ থেকে মাইকিং করতে দেখা যাচ্ছে।

লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল ঘূর্ণিঝড় বুলবুলের বিষয়ে বলেন, ‘জেলার প্রতিটি উপজেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ে ঘূর্ণিঝড় মোকাবেলায় সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে পর্যাপ্ত শুকনো খাবার, চাল, নগদ অর্থ ও টিনসহ ১০০টি আশ্রয়ণ কেন্দ্র। এছাড়া স্বাস্থ্য বিভাগকে প্রতিটি ইউনিয়ন পর্যায়ে মেডিকেল টিম গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। সকল ধরনের নৌ-যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসক কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। যার নাম্বার ০৩৮১৬২৪৮৩ ও ০১৭১১৯০৫৯৯৪। তাছাড়া সার্বক্ষণিক প্রতিটি থানায় পুলিশের বিশেষ টিম কাজ করবে। এছাড়াও নদী তীরবর্তী চরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে আসার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি যথাসময়ে প্রশাসন ও স্বেচ্ছাসেবকদের মাধ্যমে যথাসময়ে আশ্রয়ণ কেন্দ্রে আনা হবে। উপকূলীয় এলাকায় মাইকিং করার মাধ্যমে সবাইকে সচেতন করা হচ্ছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে লক্ষ্মীপুর জেলাজুড়ে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত