ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাব রাজধানীতেও

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৯, ০৯:৩০

ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাব রাজধানীতেও
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কিছুটা দুর্বল হয়ে আঘাত হেনেছে খুলনা উপকূলে। এটি এখন অনেকটা দুর্বর হয়ে উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিপাত রবিবার দিনভর অব্যাহত থাকতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবারের আগে আবহাওয়া স্বাভাবিক হবে না বলে জানিয়েছে সংস্থাটি।

বুলবুলের প্রভাব রাজধানীতে সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। ছুটির দিন হওয়াতে আজ অনেকে ঘরের বাইরে না থাকলেও বিভিন্ন কাজে যারা বেরিয়েছেন তাদের নানা ভোগান্তিতে পড়তে হচ্ছে। অনেক্ষণ অপেক্ষা করেও অনেকে যানবাহন পাচ্ছেন না।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে জানানো হয়, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরকে নয় নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো নয় নম্বর মহবিপদ সংকেতের আওতায় থাকবে।

কক্সবাজার সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া বুলবুল অতিক্রমের সময় উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ৮০-১০০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

একইসঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাবে এসব এলাকার নিন্মাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ দেওয়ার আগ পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত