ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

খেলার মাঠে স্কুল ভবন নির্মাণের চেষ্টা, ক্ষুব্ধ এলাকাবাসী

  টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৯, ১৭:২৩

খেলার মাঠে স্কুল ভবন নির্মাণের চেষ্টা, ক্ষুব্ধ এলাকাবাসী

টাঙ্গাইলের দেলদুয়ারে একটি স্কুলের পর্যাপ্ত জায়গা থাকার পরেও পাশের খেলার মাঠে স্কুলের নতুন ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়েছে স্থানীয়দের মাঝে।

ম্যানেজিং কমিটির কতিপয় ব্যক্তির স্বেচ্ছাচারিতায় এমন সিদ্ধান্ত মানতে পারছে না তারা। শিশু-কিশোর ও যুব সমাজের একমাত্র খেলার মাঠ রক্ষাসহ স্কুলের সীমানার ভেতরে ভবন নির্মাণের দাবি জানিয়ে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে লিখিত আবেদন করেছে এলাকাবাসী।

জানা গেছে, এলাকাবাসীর মতামত উপেক্ষা করে স্কুল ম্যানেজিং কমিটির কতিপয় স্বার্থেন্বেষী ব্যক্তির ইচ্ছায় সম্প্রতি স্কুলের নির্ধারিত স্থানে ভবন না করে মাঠে নতুন ভবন নির্মাণের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। ফলে এলাকার শিশু-কিশোর ও যুব সমাজের একমাত্র খেলার মাঠ ধ্বংস হওয়ার আশংকায় এলাকাবাসী বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু সব বাধা উপেক্ষা করে মাঠে ভবন নির্মাণের চেষ্টা করা হচ্ছে।

বিষয়টির প্রতিকার চেয়ে এলাকাবাসীর পক্ষে দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেছে স্থানীয়রা। অভিযোগে তারা জানান, উপজেলার লাউহাটি ইউনিয়নের তারটিয়া কলমাই গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের বরাদ্দ আসে। দরপত্রে মাধ্যমে নির্মাণ কাজ পায় মায়ের দোয়া নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু, বিদ্যালয়ের বর্তমান স্থানে ভবন নির্মাণ না করে ম্যানেজিং কমিটি রেজিস্ট্রিকৃত প্রায় এক একর জায়গার খেলার মাঠের একপাশে ভবন নির্মাণের উদ্যোগ নেয়। এতে বাদ সাধে এলাকাবাসী। তাদের দাবি বিদ্যালয়ে নির্ধারিত স্থানেই ভবনটি নির্মানণ করা হোক। কিন্তু তা মানতে রাজি নন পরিচালনা পর্ষদ। এ অবস্থায় অনিশ্চিত হয়ে পড়েছে বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজও।

বিদ্যালয়ে বর্তমানে দুটি ভবন রয়েছে। পশ্চিম পাশের ভবনটি টিনশেড। আর উত্তর পাশেরটি পাকা ভবন। পশ্চিম পাশের ভবনটি খুবই ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ অবস্থায় রয়েছে। টিনের চাল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। কোমলমতি শিশুরা মারত্বক ঝুঁকির মধ্য ক্লাস করছে। বৃষ্টির পানিতে অনেক সময় শিশুদের শরীর ভিজে যায় পানিতে। বিদ্যালয়ের পূর্ব দিকে প্রায় এক একর জায়গার ওপর রয়েছে খেলার মাঠটি।

এলাকার প্রবীণ ব্যক্তিরা সন্তানদের মানসিক ও শারীরিক বিকাশের জন্যে মাঠটি প্রতিষ্ঠিত করেন। নতুন ভবনের জন্যে খেলার মাঠটি নির্ধারণ করায় স্থানীয়রা ২১ অক্টোবর এক সভার আয়োজন করে। বিদ্যালয়ের পশ্চিম পাশে অবস্থিত টিনশেড ঘরটি সরিয়ে সেখানে নতুন ভবন করার বিষয়ে সর্বস্তরের মানুষ একমত হন। সভার সিদ্ধান্ত মোতাবেক বিষয়টি স্থানীয় প্রশাসনকে লিখিতভাবে অবহিত করা হয়। এ অবস্থায় খেলার মাঠটি রক্ষা করে স্কুলের নিজস্ব জায়গায় নতুন ভবন নির্মাণের দাবি জানিয়েছে স্থানীয়রা।

এ ব্যপারে দেলদুয়ার উপজেলার পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ বলেন, বিষয়টি দীর্ঘদিনের। এলাকাবাসীর দাবি, খেলার মাঠটি যে কোনোভাবেই হোক বাঁচিয়ে রাখতে হবে। এ ব্যাপারে কয়েক দফা আলোচনাও হয়েছে। তবে এখনো পর্যন্ত চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত