ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানের নাম মুখে আনলে টুথব্রাশ করি: জাফর ইকবাল

  নেত্রকোনা প্রতিনিধি

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ১৮:১৩  
আপডেট :
 ১১ নভেম্বর ২০১৯, ১৮:২৩

পাকিস্তানের নাম মুখে আনলে টুথব্রাশ করি: জাফর ইকবাল

পাকিস্তানের নাম মুখে আনলে টুথব্রাশ করেন বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ ড. মোহাম্মদ জাফর ইকবাল। প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মোহাম্মদ জাফর ইকবাল বলেন, পাকিস্তান নামে একটা দেশ ছিলো, আমি এ দেশের নামটাও মুখে আনতে চাই না। এই নামটা মুখে আনলে, আমি বাসায় গিয়ে টুথব্রাশ করি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, এ দেশটা আমাদেরকে কত কষ্ট দিয়েছে, তা তোমরা চিন্তাও করতে পারবে না। ১৯৭১ সালে তারা কত মানুষকে মেরেছে।

পাকিস্তানের প্রসঙ্গে টেনে ড. মোহাম্মদ জাফর ইকবাল আরো বলেন, সেই দেশে মেয়েরা লেখাপড়া করতে চেয়েছিলো, তখন তাকে জঙ্গিরা গুলি করে মেরে ফেলতে চেয়েছিলো। আর আমাদের দেশে ছেলেরা ও মেয়েরা সমানতালে লেখাপড়া করছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু স্কুলের বই পড়ে জিপিএ-৫ পেলে তাকে দিয়ে পৃথিবীর কিছু হবে না। তাই পাঠ্যবই পড়ার পাশাপাশি শিক্ষার্থীদের আরও অনেক কিছুই করতে হবে। তাদেরকে বেশি বেশি আউট বই পড়তে হবে। ছবি আঁকতে হবে। গান লিখতে হবে।

হুমায়ূন আহমেদ প্রসঙ্গে তিনি বলেন, হুমায়ূন আহমেদ খুব ছোটবেলা থেকেই বইপড়া শুরু করেন। যে কারণে তিনি একজন ভালো ছাত্র হতে পেরেছিলেন। তিনি শুধু একজন মেধাবী ছাত্রই ছিলেন না। তিনি একজন জাদুকরি লেখক ছিলেন। উপন্যাস-নাটক লিখেছেন। গান লিখেছেন। কবিতা লিখেছেন। তিনি খুব সুন্দর ছবিও আঁকতে পারতেন। একজন ভালো ছাত্রকে সবকিছুই পারতে হয়।

অনুষ্ঠানে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের পরিচালনা কমিটির সভাপতি হুমায়ুন পত্নী মেহের আফরোজ শাওনের সভাপতিত্বে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল।

শহীদ স্মৃতি বিদ্যাপীঠের সহকারী প্রধান শিক্ষক শরীফ আনিস আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মেহের আফরোজ শাওনের বাবা ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী, হুমায়ূন আহমেদের বোন সুফিয়া হায়দার শেফু, অন্য প্রকাশের স্বত্ত্বাধিকারী মাজহারুল ইসলামের স্ত্রী তানজিলা রহমান, কেন্দুয়া পৌরসভার মেয়র আসাদুল হক ভূইয়া, কেন্দুয়া প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আব্দুল কাদির ভূইয়া প্রমুখ।

প্রসঙ্গত, ২০০৬ সালে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রতিষ্ঠা করেন প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। সম্প্রতি স্কুলটি এমপিওভুক্ত হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত