ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

জেডিসি পরীক্ষা দিচ্ছে হিন্দু ধর্মের নয়ন!

  পঞ্জগড় প্রতিনিধি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ০৬:৪৩

জেডিসি পরীক্ষা দিচ্ছে হিন্দু ধর্মের নয়ন!

নয়ন রায়। পঞ্জগড় জেলার দেবীগঞ্জ উপজেলার টেপরিগঞ্জ ইউনিয়নের প্রামাণিক পাড়ার রতন রায়ের ছেলে নয়ন রায়।

ইসলাম সম্পর্কে জানার প্রচণ্ড আগ্রহ থেকেই বছরের শুরুতে সে মাদ্রাসায় ভর্তি হয়ে এবার জেডিসি পরীক্ষা দিচ্ছে। ইতিমধ্যে সে কুরআন মাজিদ ও আরবিসহ কয়েকটি বিষয়ে ভালো পরীক্ষাও দিয়েছে।

একজন হিন্দু ধর্মাবলম্বীর জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

এ বিষয়ে নয়নের বাবা রতন রায় জানান, ছোটবেলা থেকেই ইসলাম সম্পর্কে জানার প্রবল আগ্রহ থেকেই আমার ছেলে মাদ্রাসায় ভর্তি হয়েছে। আর তার মাদ্রাসা শিক্ষা গ্রহণের ইচ্ছাতে আমাদের পক্ষ থেকে কোনো বাঁধা নেই।

নয়ন জানান, তার এমন আগ্রহে বা মাদ্রাসায় ভর্তি হওয়ার বিষয়ে পরিবারের পক্ষ থেকে কখনও কোনো অভিযোগ বা বাঁধা আসেনি। কেউ এর বিরোধিতাও করেনি।

নয়ন আরও বলে, স্কুলে সপ্তম শ্রেণীতে পড়ার সময় মাদ্রাসার কিছু ছাত্রদের সঙ্গে প্রাইভেট পড়তে গিয়ে তাদের সঙ্গে বন্ধুত্ব ও সখ্য বাড়ে। এ সময় মাদ্রাসার ছাত্রদের চলাফেরা, আচার-আচরণ ও নিয়মানুবর্তিতাই তাকে ইসলাম ধর্ম সম্পর্কে জানার ব্যাপারে প্রভাবিত করে। আর তখনই সেসব মাদ্রাসাছাত্রদের সঙ্গে পরামর্শ করে স্থানীয় শেখ বাধা রেজিয়া দাখিল মাদ্রাসায় ভর্তি হয় সে।

নয়ন রায় হিন্দু হলেও সে টুপি-পাঞ্জাবি পড়া ছবি দিয়েই পরীক্ষার রেজিস্ট্রেশন করেছে।

মাদ্রাসা সূত্রে জানা গেছে যে, নয়ন হিন্দু সম্প্রদায়ের এ কথা প্রথম দিকে কেউই জানতো না। কারণ মাদ্রাসায় দেয়া তথ্যে সে কোথাও ধর্মীয় পরিচয় ব্যবহার করেনি।

তার নাম ও বাবা-মায়ের নামের সামনে পিছনেও কোনো ধর্মীয় পরিচয় দেয়নি নয়ন। আর নয়ন ও রতন অনেক মুসলিমদেরও নাম হয়ে থাকে বলে জানায় মাদ্রাসা কর্তৃপক্ষ। সে কারণে তারা বুঝতে পারেনি নয়ন হিন্দু ধর্মাবলম্বী।

এ বিষয়ে নয়ন জানায়, হিন্দু পরিচয় পেলে যদি শিক্ষকরা তাকে মাদ্রাসায় ভর্তি হতে সুযোগ না দেন, তাই পরিচয় গোপন রেখেছিল সে।

এ বিষয়ে দেবীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. সলিমুল্লাহ বলেন, এমন কোনো তথ্য আমি পাইনি। তাই এখন কিছু বলতে পারছি না।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত