ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

তেঁতুলিয়ায় ১১ পর বছর আ’লীগের সম্মেলন

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৮:৩৮

তেঁতুলিয়ায় ১১ পর বছর আ’লীগের সম্মেলন

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বৃহস্পতিবার। প্রায় ১১ বছর পর সীমান্ত ঘেঁষা সর্ব উত্তরের এই উপজেলায় আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এরই মধ্যে তেঁতুলিয়া উপজেলার ৭ টি ইউনিয়ন এবং ৬৩ টি ওয়ার্ডে কমিটি গঠন করা হয়ে গেছে। সম্মেলনকে ঘিরে উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা বেশ সরব হয়ে উঠেছেন। প্রতিনিয়ত দলীয় কার্যালয়ে ভিড় করছেন তৃণমূল নেতাকর্মী ও সম্ভাব্য উপজেলা নেতৃত্বের দাবিদাররা। এছাড়া উপজেলায় বড় পদে সম্ভাব্য প্রার্থীরা এরই মধ্যে জেলা ও কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের কাছে দৌড়ঝাপ করছেন। জ্যেষ্ঠ নেতা থেকে শুরু করে তরুণ সবাই এখন নেতৃত্বের লড়াইয়ে নিজেদের যোগ্য প্রমান করার জন্য তৃণমূল নেতাকর্মীদের কাছে ছুটছেন। আবার কেও কেও প্রকাশ না করলেও ঠিকই সম্মেলনের দিন লড়াইয়ে অংশ নিবেন বলেও জানা গেছে।

লড়াই যেমনই হোক তৃণমূল নেতাকর্মীদের দাবি সুন্দর, সুষ্ঠু, গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিকভাবে যেন সম্মেলনটি সম্পন্ন করা হয়। এই সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হকসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন বলে জানা যায়।

সম্মেলনের উদ্বোধন করবেন পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সভাপতি ও রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তেঁতুলিয়ার কাজী শাহাবুদ্দিন বালিকা বিদ্যালয় ও কলেজ মাঠে সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা আওয়ামী লীগ।

তৃণমূল নেতাকর্মীরা জানান, ২০০৮ সালে সম্মেলনে ভোট প্রয়োগের মাধ্যমে সভাপতি পদে ইয়াছিন আলী মন্ডল ও সাধারণ সম্পাদক পদে কাজী মাহমুদুর রহমান ডাবলু নির্বাচিত হন।

এখন পর্যন্ত ৭১ সদস্য বিশিষ্ট উপজেলা কমিটির তারাই নেতৃত্বে দিচ্ছেন। এবার সম্মেলনে নতুন পুরাতন মিলে শক্ত ও গ্রহণযোগ্য একটি কমিটির প্রত্যাশা তৃণমূলের। এরই মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে সম্ভাব্য একাধিক প্রার্থীর নাম শোনা যাচ্ছে। সভাপতি পদে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক কাজী মাহমুদুর রহমান ডাবলু, সভাপতি ইয়াছিন আলী মন্ডল, সিনিয়র সহসভাপতি সরদার আফতাব, প্রচার সম্পাদক জাহেদ আলী।

সাধারণ সম্পাদক পদে উপজেলা আওয়ামী লীগের নেতা আব্দুর রাজ্জাক, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুদ করিম সিদ্দিকী, উপজেলা আওয়ামী লীগের সদস্য আলমগীর হোসেন। তেঁতুলিয়া আওয়ামী লীগের নেতৃত্বে দীর্ঘদিন ধরেই রয়েছে কাজী পরিবার।

কাজী পরিবারের সন্তান তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান ও বর্তমান কমিটির সাধারণ সম্পাদক কাজী মাহমুদুর রহমান ডাবলুকে এবারও সম্মেলনে বড় পদেই দেখা যাবে বলে পূর্বাভাস দিচ্ছেন তৃণমূল নেতাকর্মীরা।

শালবাহান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম বলেন, দীর্ঘ ১১ বছর পর আমরা উপজেলা সম্মেলন পেয়েছি। আমরা চাই শান্তিপূর্ণভাবে এই সস্মেলন সফল করতে। এছাড়া যারা দলের দুঃসময়ে নির্যাতন সহ্য করেও আওয়ামী লীগ করেছে, যাদের গোড়াপত্তন আওয়ামী লীগ দিয়ে এমন সৎ ও ত্যাগী নেতাদের আমরা উপজেলা কমিটিতে দেখতে চাই।

সাধারণ সম্পাদক পদের প্রার্থী আব্দুর রাজ্জাক বলেন, আমি গতবার অল্প ভোটের ব্যবধানে সাধারণ সম্পাদক হতে পারেনি। আমি দীর্ঘ ৪০ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতি করছি। এবার আমি সভাপতি/সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে চাই। আমার কাছে নিজের চেয়ে দল বড়। তাই দলের ভালোর জন্য কেন্দ্রীয় নেতারা যে সিদ্ধান্ত দিবেন আমরা তা মেনে নিবো।

সাধারণ সম্পাদক পদের প্রার্থী সাবেক ছাত্রলীগ নেতা মাসুদ করিম সিদ্দিকী বলেন, আমি দীর্ঘদিন ছাত্রলীগের রাজনীতি করেছি। মূল দলের সাথে কাজ করেছি। বর্তমান সময়ে তরুণ ও প্রবীন সমন্বয়ে কমিটি ছাড়া শক্তিশালী ও কার্যকর কমিটি সম্ভব নয়। তাই আমি সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবো। আমাকে নির্বাচিত করলে আমি তৃণমূল আওয়ামী লীগের জন্য কাজ করবো। তাদের পরামর্শ ও মতামত নিয়ে দলকে সুসংগঠিত করবো।

সভাপতি প্রার্থী সরদার আবতাব বলেন, আমি ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ এভাবে আওয়ামী লীগের তৃণমূল থেকে এই পর্যায়ে এসেছি। হালুয়া রুটির জন্য নয় আমি দলের জন্য কাজ করেছি এবং করতে চাই। আওয়ামী লীগের ডাকে পঞ্চগড় ও তেঁতুলিয়ায় এমন কোন মিছিল মিটিং হয়নি যেখানে আমি ছিলাম না। এবার আমি সভাপতি পদে সমর্থন চাইবো। তবে সম্মেলনের মাধ্যমে যেটিই হবে আমরা সেটিই মেনে নিবো। আগে যেভাবে দলের জন্য কাজ করেছি তেমনি কাজ করবো।

তেঁতুলিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী মাহমুদুর রহমান ডাবলু বলেন, আমার বাবা দীর্ঘদিন উপজেলা আওয়ামীলীগের নেতৃত্ব দিয়েছে। আমি আমার বাবার সাথে রাজনীতি করেছি। আওয়ামী লীগের দুঃসময়ে তেঁতুলিয়া আওয়ামীলীগকে সংগঠিত করেছি। তৃণমূল নেতাকর্মীদের নিয়ে আমি কাজ করছি। তারা আমাকে ভালোবাসে। আমি কোন পদের প্রার্থী হবো তা এখনি বলছি না। সম্মেলনের দিনই তা প্রকাশ করবো। তবে আমি যে পদেই প্রার্থী হই না কেন তৃণমূল আওয়ামী লীগ আমাকে জয়ী করবে।

তেঁতুলিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইয়াছিন মন্ডল বলেন, আমি বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধ করেছি। হেঁটে হেঁটে মিছিল মিটিং করেছি। কিছু পাওয়ার জন্য আওয়ামী লীগ করিনি। আমি গতবার ভোটের মাধ্যমে সভাপতি নির্বাচিত হয়েছিলাম। এবারও সভাপতি পদেই প্রার্থী হবো। এর মধ্যেই আমরা সকল ইউনিয়ন ও ওয়ার্ডের কমিটি গঠন করেছি। এখানে কোন হাইব্রিড, অনুপ্রবেশকারী কিংবা অন্যদলের নেতাদের প্রবেশ করার সুযোগ আমরা দেইনি।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত