ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

লক্ষ্মীপুরে নজরুল সম্মেলন অনুষ্ঠিত

  লক্ষ্মীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৯, ১৭:৪৫

লক্ষ্মীপুরে নজরুল সম্মেলন অনুষ্ঠিত

জাতীয় কবি নজরুল সম্মেলন উপলক্ষে লক্ষ্মীপুরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজে শুক্রবার সকালে এ সভা অনুষ্ঠিত হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রাণালয়, কবি নজরুল ইনস্টিটিউট ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী ও স্থানীয় সাংসদ একেএম শাহজাহান কামাল এমপি।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অত্র কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রসূন চন্দ্র মজুমদার, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠান, সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ মুহাম্মদ হেলাল উদ্দিন, নোয়াখালী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ কাজী মুহাম্মদ রফিক উল্যাহ, কবি ও নজরুল গবেষক আবু হেনা আবদুল আউয়াল, কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আবদুর রহিম ও মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক উত্তম কুমার প্রমুখ।

সভায় বক্তারা বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার কবিতায় কখনো প্রেমিক, কখনো বিদ্রোহী, দেশপ্রেম, দুঃখসহ বিভিন্ন চরিত্রের রূপ দিয়েছিলেন। জাতীয় কবিকে নতুন প্রজন্মের কাছে স্মরণীয় করে রাখতেই তিনদিন ব্যাপী নজরুল সম্মেলনের আয়োজন করা হয়েছে।

নজরুল সম্মেলন অনুষ্ঠানে লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও বিকেল ৪টার দিকে নজরুল-জীবন পরিক্রমা তথ্যচিত্র প্রদর্শনী ও সন্ধ্যায় ৬টার দিকে লক্ষ্মীপুর জেলা প্রশাসকের কালেক্টরেট প্রাঙ্গনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিকে তিনদিনব্যাপী নজরুল সম্মেলনের সমাপণী উপলক্ষে আগামী কাল শনিবার সরকারি কলেজ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার লক্ষ্মীপুরে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন করেন এ কে এম শাহজাহান কামাল এমপি। সম্মেলন ঘিরে প্রতিদিন বিকালে নজরুলের জীবন পরিক্রমা ও তথ্যচিত্র প্রদর্শনী, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা পাঠ ও নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। পাশাপাশি একই সময়ে বইমেলা, সংগীত প্রশিক্ষণ কর্মশালারও আয়োজ করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত