ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

এমপিও না হওয়ায় আলু চাষে শিক্ষকরা!

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৯, ১৯:১৫  
আপডেট :
 ১৬ নভেম্বর ২০১৯, ১৯:২৭

এমপিও না হওয়ায় আলু চাষে শিক্ষকরা!

২০ বছরেও এমপিওভুক্তি না হওয়ায় হতাশায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার মাহমুদ ইউনিয়নের পূর্ব ফতেপুর দাখিল মাদ্রাসার মাঠে আলু চাষের প্রস্তুতি নিয়েছেন প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। স্থানীয়রা বলছেন মাদ্রাসার মাঠে আলু চাষ করলে খেলাধুলাসহ শিক্ষার পরিবেশ নষ্ট হবে শিক্ষার্থীদের।

সরেজমিনে ঘুরে দেখা যায়- মাদ্রাসার মাঠটি আলু চাষের জন্য প্রস্তুত করা হয়েছে।

প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক মো. হেলাল উদ্দিন জানান- মাদ্রাসার ব্যয় বহন করা প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব হচ্ছে না তাই আমরা বাড়তি আয়ের চেষ্টা করছি।

মাদ্রাসা সূত্রে জানা যায়, ১৯৯৯ সালে ৭৬ শতাংশ জমি নিয়ে মাদ্রাসাটির কার্যক্রম শুরু হয়। পরে ২০০২ সালে পাঠদানের জন্য অনুমতি দেওয়া হয়। ২০০৬ সালে নবায়ন স্বীকৃতি দেওয়া হয়। বর্তমানে ওই মাদ্রাসাটিতে ১৩ জন শিক্ষক কর্মচারী ও ১৮৫ জন শিক্ষার্থী রয়েছেন।

মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার বাবুল ইসলাম বাংলাদেশ জার্নালকে জনান, দীর্ঘদিন থেকে প্রতিষ্ঠানটি এমপিওভুক্তি না হওয়ার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, মাদ্রাসাটি শহর থেকে দূরে হওয়ার এখানে গরীব ও অসচ্ছল পরিবারের ছেলে-মেয়েরা লেখাপড়া করে। ফলে তাদের অনেক সময় ফরম পূরণ বাবদ টাকা মাদ্রাসাটিকেই বহন করতে হয়। তবে মাদ্রাসার মাঠে আলু চাষের বিষয়টি উপজেলা মাধমিক শিক্ষা কর্মকর্তাকে জানানো হয়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.তোফাজ্জল হোসেন জানান- মাদ্রাসা মাঠে আলু চাষের বিষয়টি আমি লোক মুখে শুনেছি। সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. মশিউর রহমান বাংলাদেশ জার্নালকে জানান, বিষয়টি আমি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে জেনেছি। তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত