ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

রাজবাড়ীতে বাস-ট্রাক চলাচল বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ১৩:৫৫

রাজবাড়ীতে বাস-ট্রাক চলাচল বন্ধ

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবীতে রাজবাড়ীতে যাত্রীবাহী বাস, ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল বন্ধ রেখেছে চালক ও শ্রমিকরা। এতে ভোগান্তি পড়েছেন ঢাকা সহ বিভিন্ন জেলায় যাতায়াতকারী সাধারন যাত্রী ও পণ্য পরিবহনকারীরা। তবে শ্রমিক সংগঠনগুলোর দাবি নতুন যে আইন করা হয়েছে এ আইন চালু থাকলে তারা বোঝা নিয়ে গাড়ি চালাবেন না। তারা নতুন আইনের সংশোধন করে আগের আইন চালু করার দাবি জানান সরকারের কাছে ।

বুধবার (২০ নভেম্বর) সকাল থেকে রাজবাড়ীর আঞ্চলিক সড়কে কোন যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক চলাচল করতে দেখা যায়নি। রাজবাড়ী থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার ও লোকাল কোন বাস। যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকগুলো রাজবাড়ীর শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনালে বন্ধ করে রাখা হয়েছে। যাত্রীবাহী পরিবহনের টিকিট কাউন্টারগুলোও বন্ধ থাকতে দেখা গেছে।

এদিকে সড়কে বাস না পেয়ে যাত্রীরা বাধ্য হয়ে অতিরিক্ত টাকা ও সময় ব্যয় করে তাদের গন্তব্যে পৌঁছাতে মাহেন্দ্র, ইজি বাইক ও অটোরিকশায় যাতায়াত করছেন। ফলে তারা নানা ধরনের দুর্ভোগ ও ভোগান্তিতে পড়ছেন।

যাত্রীরা বলেন, তারা জরুরী প্রয়োজনে যেতে গিয়ে সড়কে কোন বাস পাচ্ছেন না। যে কারণে অতিরিক্ত টাকা ও সময় ব্যায় করতে হচ্ছে। বাস না পেয়ে মাহেন্দ্র বা অটোরিকশায় করে এখন তাদের গন্তব্যে যেতে হচ্ছে। তারা পরিবহন সেক্টরের কাছে জিম্মি হয়ে পড়েছেন। সরকারের কাছে এর একটি সুষ্ঠু সমাধানের দাবি জানান তারা।

চালক ও শ্রমিকরা বলেন, নতুন যে সড়ক আইন হয়েছে, সেই আইন মেনে চলতে গেলে তারা গাড়ি চালাতে পারবেন না। কারন ৫ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে যাবৎজীবন ও ফাঁসির আইন করা হয়েছে। জরিমানা দেওয়ার যদি তাদের সাধ্য থাকতো তাহলে তারা রাস্তায় গাড়ি চালাতেন না। প্রকৃতভাবে রাস্তার দুরাবস্থার কারনেই সড়ক দুর্ঘটনা হয়। নতুন সড়ক আইন চালু করলে তারা রাস্তায় গাড়ি চালাতে পারবেন না। যে কারণে তারা গাড়ি চালানো বন্ধ করে দিয়েছেন। পুরাতন যে আইন ছিল, সেটা বহাল রাখলে তারা আবার সড়কে গাড়ি চালাবেন বলে জানান।

রাজবাড়ী জেলা ট্রাক কাভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সাধারন সম্পাদক লোকমান হোসেন মনি বলেন, তারা সাংগঠনিকভাবে গাড়ি বন্ধ করেন নাই। শ্রমিকরা নিজে থেকেই গাড়ি চালানো বন্ধ রেখেছেন। নতুন সড়ক পরিবহনের কিছু আইন আছে, যা সংশোধন করা প্রয়োজন। এ জন্য তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত