ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

ট্রেন দুর্ঘটনার কারণ জানালো তদন্ত কমিটি

  সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ১৭:৩৫  
আপডেট :
 ২১ নভেম্বর ২০১৯, ১৭:৪৫

সিগন্যাল-লাইনের মিল না থাকায় সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনা

সিগন্যালের সাথে ট্রেন লাইনের মিল না থাকায় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার কারণ বলে জানিয়েছেন জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদ। বৃহস্পতিবার সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কাছে উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার তদন্ত প্রতিবেন দাখিল করে তদন্ত কমিটি।

তদন্ত কমিটির প্রধান বলেন, তদন্ত কমিটি সরেজমিন পরিদর্শন করে রিপোর্ট তৈরি করেছে। তদন্ত কমিটির কাছে যেটা মনে হয়েছে, স্টক রেল ও টাং রেল দুটি লক থাকার কথা। কিন্তু সিংগ্যালে গ্রিন সিগন্যাল দেখানো হয়েছে। সিগন্যালের সাথে বাস্তবের মিল না থাকার কারণে ট্রেনটি টুরোডস্ হয়ে যায়। এই টুরোর্ডস্ এর কারণে ট্রেনটি মেইন লাইনে না গিয়ে লুপ লাইনে ঢুকে দুর্ঘটনায় পতিত হয়।

সিংগ্যালের সাথে বাস্তবতার গড়মিল রয়েছে এবং ওখানেই ট্রেনটি টুরেল হয়েছে। তিনি আরো বলেন, তদন্ত প্রতিবেদনে দুটি সুপারিশ করা হয়েছে। প্রথমটি হচ্ছে ট্রেনের সিগন্যাল ব্যবস্থা পুরনো। ২০০৩ সালে করা। এটি আরো আপডেট করার প্রয়োজন রয়েছে। অপরটি হচ্ছে তদারকি বাড়ানো। তাহলে হয়তো ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর দুপুরে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশন এলাকায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ৬টি বগি লাইনচ্যুত হয়। এ সময় ট্রেনের ইঞ্জিনসহ তিনটি বগিতে আগুন লেগে যায়। এ ঘটনায় ট্রেনের চালকসহ অন্তত ১০ জন আহত হন।

দুর্ঘটনার খবর পেয়ে র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌছে দেড় ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এই দুর্ঘটনার ফলে ঢাকার সাথে উত্তর ও দক্ষিণবঙ্গের রেলযোগাযোগ বন্ধ থাকে। ছয়ঘণ্টা পর বিকল্প পথে ট্রেন চলাচল শুরু হলেও ১৫ নভেম্বর রাত থেকে পুরোপুরি ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এঘটনায় পশ্চিমাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে বিভাগীয় ও জোনাল পর্যায়ে দুটি এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি সহ মোট তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত