ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

নবাবগঞ্জ হাসপাতালে ওষুধ সঙ্কট, বিপাকে রোগীরা

  নবাবগঞ্জ-দোহার প্রতিনিধি

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ২২:১৫

নবাবগঞ্জ হাসপাতালে ওষুধ সঙ্কট, বিপাকে রোগীরা

নবাবগঞ্জ ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ সঙ্কট কিছুতেই কাটছে না। উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে স্বাস্থ্যসেবা নিতে আসা গরিব রোগীদের দাবি, সরকারের সংশিষ্ট দপ্তর থেকে হাসপাতালটিতে ৩০ প্রকারের অধিক ওষুধ সরবরাহ্ করলেও তারা নামমাত্র কিছ ওষুধ পেয়ে থাকেন। এখন আবার সেটাও পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেন তারা।

হাসপাতাল সূত্র জানা যায়, বাজেট না থাকায় ওষুধের সরবরাহ বন্ধ। তাই রোগীদের প্রয়োজনীয় ওষুধ দেয়া সম্ভব হচ্ছে না। নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, চিকিৎসক, ওষুধ, কর্মচারীর সংকটের কারণে সরকারের স্বাস্থ্যসেবা কার্যক্রম প্রশ্নবিদ্ধ হচ্ছে বলে মনে করছেন এলাকার সচেতন মানুষ।

উপজেলার চুড়াইন ইউনিয়নের শান্তিপুর এলাকার জমিলা (৫২), যন্ত্রাই হরিস্কুল গ্রামের আশানন্দ (৫৫) ও গালিমপুর সূর্যখালী গ্রামের আরজু (৪২) বলেন, পয়সা খরচ করে সরকারি হাসপাতালে এসেছি। ডাক্তার আমাকে অ্যান্টাসিড, প্যারাসিটামল ও হিসটাসিন ট্যাবলেট লিখে দিয়েছে। কিন্তু হাসপাতালে এই ওষুধ নেই। তারা এ জন্য কর্তৃপক্ষকে দায়ী করেন। তারা বলেন, ভাড়ার টাকা দিয়ে ওষুধ কিনতে পারতাম। সরকারি ওষুধে ভালো কাজ হয় তাই এসেছি।

সরেজমিনে বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, প্রায় ৩ লাখ ৪০ হাজার লোকের জন্য উপজেলা পর্যায়ে অবস্থিত একমাত্র সরকারি হাসপাতালটিতে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বিপুল সংখ্যক রোগী তাদের প্রয়োজনীয় প্যারাসিটামল, অ্যান্টাসিড, হিসটাসিন, ভিটামিন বি কমপ্লেক্সসহ নিত্য প্রয়োজনীয় ওষুধ না পেয়ে ফিরে যাচ্ছে। এসব ওষুধের সরবরাহ নেই প্রায় ১ মাস ধরে। তাই দিতে পারছে না বলে জানায় ভুক্তভোগীরা। হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত করা হলেও পর্যাপ্ত জনবল নিয়োগ দেয়া হয়নি। বর্তমানে বহির্বিভাগে প্রতিদিন গড়ে ৩শ’ থেকে ৪ শ’ এবং জরুরি বিভাগে ২শ’ রোগী চিকিৎসা নিতে আসে। কিন্তু প্রয়োজনীয়সংখ্যক চিকিৎসকের অভাবে বিপুলসংখ্যক রোগী ভোগান্তির কবলে প্রতিদিন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শহিদুল ইসলাম ওষুধ সংকটের বিষয় বলেন, ওষুধের সংকট নেই। ঢাকা জেলা সিভিল সার্জন ডা. বিল্লাল হোসেন বলেন, আন্তমন্ত্রণালয় জটিলতার কারণে ওষুধের সংকট হয়েছিলো। শিগগিরই সমস্যার সমাধান হয়ে যাবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত