ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

নৌযান শূন্য বরিশাল নদী বন্দর

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৯, ১০:৫৬

নৌযান শূন্য বরিশাল নদী বন্দর

১১দফা দাবিতে পূর্ব ঘোষনা অনুসারে লাগাতার কর্মবিরতি শুরু করেছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। এ কারনে দুর্ভোগে পড়েছেন নৌ পথের যাত্রীরা। এদিকে দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি অব্যহত থাকবে বলে জানিয়েছে আন্দোলনকারীরা।

শনিবার ভোর থেকে বরিশাল নদী বন্দর থেকে ছেড়ে যায়নি স্থানীয় রুটের কোনো যাত্রীবাহী নৌযান। স্থানীয় রুটের নৌযানগুলো পন্টুন থেকে সরিয়ে নিয়ে রাখা হয়েছে। এ কারনে বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য নদী বন্দরে এসেও যেতে পারেননি যাত্রীরা। কয়েকদিন আগে বাস ধর্মঘট, সপ্তাহখানেকের মধ্যেই আবার নৌ ধর্মঘটে অতিষ্ঠ যাত্রীরা।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক যুগ্ম সাধারণ সম্পাদক একিন আলী জানিয়েছেন, দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি অব্যাহত থাকবে। নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধ, নৌশ্রমিকদের খাদ্য ভাতা প্রদান, সরকার ঘোষিত গেজেট মোতাবেক বেতন প্রদান, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাশ প্রদান, নৌশ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত ও মৃত্যুকালীন ভাতা ১০লাখ টাকা নির্ধারনসহ ১১দফা দাবীতে এই আন্দোলন শুরু করেছে নৌ শ্রমিকরা।

বরিশাল নদীবন্দর থেকে অভ্যন্তরীন দশ রুটে ৩৩টি লঞ্চ প্রতিদিন যাতায়াত করে। আর রাজধানীর সাথে যাতায়ত করে প্রতিদিন ১৪টি বিলাশবহুল লঞ্চ।

এর আগে ২০১০, ২০১২, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে এই একই দাবিতে বিভিন্ন কর্মসূচী, কর্মবিরতিসহ আন্দোলন করেছে শ্রমিকরা। আন্দোলনকারীদের ভাষায়, লঞ্চ মালিকরা তাদের দাবি পূরনের আশ্বাস দিলেও তা পালন না করায় বারবার কর্মবিরতি করতে হচ্ছে তাদের।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত