ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

নয়া বামদল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) যাত্রা শুরু

  যশোর প্রতিনিধি

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৯, ১৯:২৫

নয়া বামদল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) যাত্রা শুরু

দুদিনব্যাপী কেন্দ্রীয় সম্মেলন শেষে যশোরের মাটিতে ঘোষিত হলো নয়া বামদলের নাম। পার্টির নামকরণ করা হয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)।

১১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি হয়েছেন নুরুল হাসান এবং সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ। নয়া কমিটির উপদেষ্টা করা হয়েছে ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক কমরেড বিমল বিশ্বাসকে। এছাড়া বিকল্প সদস্য ১১ এবং কেন্দ্রীয় সংগঠক করা হয়েছে ৬ জনকে।

শনিবার সন্ধ্যায় জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে কাউন্সিল শেষে পার্টির নাম ও কমিটি ঘোষণা করা হয়।

‘মতাদর্শগত বিরোধের’ অভিযোগ তুলে ২৯ ডিসেম্বর যশোরে কেন্দ্রীয় সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ভেঙে যায় ক্ষমতাসীন দলের জোটসঙ্গী রাশেদ খান মেননের নেতৃত্বাধীন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

স্থানীয় টাউন হল ময়দানের অস্থায়ী অমল সেন মঞ্চে পার্টির ‘মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটি’র সম্মেলন উদ্বোধন করেন ব্রিটিশ-ভারতের সর্বভারতীয় কৃষাণ সভার স্বেচ্ছাসেবক নারায়ণ চন্দ্র বসু। সম্মেলনে অভিনন্দন জানিয়ে বক্তৃতা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, ঐক্য ন্যাপসহ বামদলের কেন্দ্রীয় নেতারা।

শনিবার দিনব্যাপী কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয় জেলা শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে। অধিবেশনে সভাপত্বি করেন কমরেড নুরুল হাসান। কাউন্সিলে ২৫ জেলা থেকে ১৩০ জন কাউন্সিলর এবং ২১ জন ডেলিগেট উপস্থিত ছিলেন।

নতুন পার্টির সভাপতি নুরুল হাসান বলেন, ‘বাম গণতান্ত্রিক ফ্রন্টকে সাথে নিয়ে আমরা কমিউনিস্ট ঐক্য গড়ে তুলতে চাই। আর সেকারণেই আজকের এই সম্মেলন। এটি অমল সেনের ওয়ার্কার্স পার্টি, মেনন-বাদশার না। তারা মার্কসবাদকে পরিত্যাগ করেছে; আমরা মার্কসবাদকে গ্রহণ করেছি।’

নয়া কমিটির সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ বলেন, ‘ওয়ার্কার্স পার্টির ১০ম কংগ্রেসে নীতিহীন, পঙ্কিলতা, রাজনৈতিক-অর্থনৈতিক দুর্বৃত্তায়নের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলা থেকে আমাদের বিপ্লবীরা এসেছেন। তারা সাহসের সঙ্গে তাদের নীতিহীন আদর্শ পরিত্যাগ করেছেন। দেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামকে এগিয়ে নেয়ার প্রত্যয় ঘোষণা করেছেন। ফলে এই সম্মেলন সফল হয়েছে।’

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত