ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

অসহায়দের পাশে সিএমপির ‘মানবিক পুলিশ ইউনিট’

অসহায়দের পাশে সিএমপির ‘মানবিক পুলিশ ইউনিট’

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে গঠন করা হলো ‘মানবিক পুলিশ ইউনিট’। শনিবার চট্টগ্রাম নগর পুলিশ কমিশনার মাহবুবর রহমান এই ইউনিট গঠনে অফিস আদেশ জারি করেছেন।

সিএমপির উপ-কমিশনারকে (সদর) সভাপতি, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর), অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সিটি-উত্তর), বিভাগীয় পুলিশ হাসপাতালের চিকিৎসক প্রতিনিধি, সহকারী পুলিশ কমিশনার (ফোর্স), সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী জোন), সহকারী পুলিশ কমিশনার (চকবাজার জোন), সহকারী পুলিশ কমিশনার (পাচঁলাইশ জোন), চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও সিএমপির কনস্টেবল মো. শওকত হোসেনকে সদস্য করে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দেন সিএমপি কমিশনার।

সিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নবগঠিত এ ইউনিট দুস্থ ও অভিভাবকহীন রোগীদের বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি খাওয়া ও পোশাকের ব্যবস্থা করবে।

এছাড়াও গুরুতর অসুস্থ রোগীদের শরীরে অস্ত্রপাচার ও পরবর্তী পরিচর্যার পাশাপাশি আইনি সহায়তা করবে এ ইউনিট।

২০১১ সাল থেকে শরীরে পচন ধরে পোকায় আক্রান্ত (মেগট) রাস্তার পাশে পড়ে থাকা স্বজনহীন লোকদের নিজেদের উদ্যোগে নিভৃতে সেবা দিয়ে আসছিলেন চট্টগ্রামের দামপাড়া বিভাগীয় পুলিশ হাসপাতালে কর্মরত সাত কনস্টেবল মো. শওকত হোসেন, মো. হান্নান, মো. মাঈনুদ্দীন, মো. মাহবুবুল আলম, মো, ইয়াছিন আরাফাত, মো. রবিউল হোসেন, মো. এমরান হোসেন।

মূলত কনস্টেবল শওকতের উদ্যোগে তারা এ সেবা দিয়ে আসছিলেন চট্টগ্রাম নগরীরর বিভিন্ন স্থানে পড়ে থাকা অসহায় লোকদের।

নিজেদের বেতনের টাকায় সেবা দিয়ে আসা এ সাত পুলিশ কনস্টেবল গত বৃহস্পতিবার নগর পুলিশের মাসিক কল্যাণ সভায় তাদের নিজেদের কাজের কথা তুলে ধরেন এবং সমাজের অসহায় মানুষের সেবায় এগিয়ে আসার জন্য ‘মানবিক পুলিশ ইউনিট’ গঠনের প্রস্তাব দেয়।

আর তাতে সায় দিয়ে নিজস্ব তহবিল থেকে এক লাখ টাকার অনুদান দিয়ে ইউনিট গঠনের ঘোষণা দেন সিএমপি কমিশনার মাহবুবর রহমান।

  • সর্বশেষ
  • পঠিত