ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

১০ টাকায় মিলবে স্যানিটারি ন্যাপকিন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ১০:২৭

১০ টাকায় মিলবে স্যানিটারি ন্যাপকিন

মাত্র ১০ টাকায় আগামী বুধবার থেকে স্যানিটারি ন্যাপকিন পাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীরা। ঢাবি কেন্দ্রীয় ছাত্র-সংসদ (ডাকসু) ও এসিআই ফ্রিডমের যৌথ উদ্যোগে এদিন উদ্বোধন হবে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।

রোববার ডাকসু ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কার্যক্রমের প্রধান উদ্যোক্তা ও ডাকসুর দুই নারী সদস্য তিলোত্তমা শিকদার ও ফরিদা পারভীন।

তিলোত্তমা শিকদার জানান, ঢাবির ছাত্রীদের সুবিধার ভিত্তিতে নির্ধারিত ১০টি স্পটে বসানো হবে সেই কাঙ্ক্ষিত ভেন্ডিং মেশিন।

স্পটগুলো হলো- টিএসসি, কলা ভবনের ছাত্রী কমনরুম, ব্যবসায় শিক্ষা অনুষদ, সায়েন্স লাইব্রেরি, চারুকলা অনুষদ, রোকেয়া হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল, শামসুন্নাহার হল এবং কবি সুফিয়া কামাল হল।

জানা যায়, ভেন্ডিং মেশিন থেকে যেকোনো সময় ছাত্রীরা ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন। ২০২১ সালের পর থেকে প্রচলিত যেকোনো দশ টাকার নোট দিলেই একটি ন্যাপকিন বেড়িয়ে আসবে। যার বাজার মূল্য প্রায় ১৪ টাকা। দাম বৃদ্ধি পেলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা দশ টাকায় এই সেবাটি পাবেন।

মেশিনের পাশেই দুটো ডিসপোজাল বিন এবং দুটো তোয়ালে দেওয়া থাকবে। স্যানিটারি ন্যাপকিন বিক্রি ও যেকোনো সমস্যা সমাধানে প্রতিটি ভেন্ডিং মেশিনের কাছে একজন নারী অপারেটর থাকবেন।

ভেন্ডিং মেশিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

উদ্বোধন করবেন ঢাবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্যবসায় অনুষদের ডিন ও ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, এসিআই কনজ্যুমার ব্র্যান্ডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর ও জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী আরিফা পারভীন জামান মৌসুমী।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত