ঢাকা, সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১৮ মিনিট আগে English

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ১৫:৫৪

প্রিন্ট

পার্বত্য চুক্তির ২২ বছর পূর্তিতে গণসমাবেশ

পার্বত্য চুক্তির ২২ বছর পূর্তিতে গণসমাবেশ
রাঙামাটি প্রতিনিধি

২ ডিসেম্বের পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২ বছর পূর্তিকে কেন্দ্র করে রাঙামাটিতে পৃথক কর্মসূচি পালন করা হয়েছে। পার্বত্য চুক্তি সম্পাদনকারী দল জনসংহতি সমিতি শহরের কে কে রায় সড়কের মুখে জিমনেসিয়াম মাঠে এ গণসমাবেশের আয়োজন করে।

সকাল ১০ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সমাবেশে বক্তারা পার্বত্য চুক্তি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের কাছে দাবি জানান।

সমাবেশে জনসংহতি সমিতির সহ সভাপতি উষাতন তালুকদার প্রধান অতিথির বক্তব্যে বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পার্বত্য সমস্যাগুলো দিন দিন জটিল থেকে জটিলতর হচ্ছে। এ থেকে উত্তরণের জন্য পার্বত্য চুক্তি বাস্তবায়ন দরকার। না হলে এ সমস্যাটি এক সময়ে ক্যান্সার রোগের মত হবে।

জেএসএস রাঙামাটি জেলা কমিটির সদস্য শ্যাম রতন চাকমার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, এমএন লারমা মেমোরিয়েল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি জুয়েল চাকমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মাঈদুল ইসলাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক অশোক সাহা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি জুয়েল চাকমা, যুব সমিতির রাঙামাটির সাধারণ সম্পাদক অরুন ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি আশিকা চাকমা।

এদিকে একই সময়ে রাঙামাটি জেলা পরিষদ ও রাঙামাটি রিজিয়নের উদ্যোগে রাঙামাটি কলেজ থেকে ক্ষুদ্র নৃ গোষ্ঠী ইনস্টিটিউট পর্যন্ত আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে।

এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার। তিনি বলেন পার্বত্য চুক্তি বাস্তবায়ন নিয়ে নানান বিভ্রান্ত ছড়ানো হচ্ছে। চুক্তি যেন বাস্তবায়ন হতে না পারে সেজন্য একটি পক্ষ নানান প্রলাপ বকা শুরু করেছে।

এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা।

সভায় বিশেষ অতিথি ছিলেন, রাঙামাটি জেলা প্রশাসক মামুনুর রশীদ, পুলিশ সুপার আলমগীর কবির, সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলা পরিষদের সদস্য মুছা মাতব্বর, স্মৃতি বিকাশ ত্রিপুরা, অংসুই প্রু চৌধুরী, আঞ্চলিক পরিষদের সদস্য হাজী কামাল।

সভায় পার্বত্য চট্টগ্রাম চুক্তি করায় বর্তমান সরকারের প্রশংসা করেন বক্তারা। তারা বলেন পার্বত্য চুক্তির ফলে পাহাড়ের সমস্যার সমাধান হয়েছে।

এদিকে চুক্তি বাস্তবায়নের দাবিতে ইউপিডিএফও বেশ কয়েকটি এলাকায় কর্মসূচি পালন করেছে। এসব কর্মসূচিতে চুক্তি বাস্তবায়নের দাবি জানানো হয়।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত