ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

শীতজনিত রোগে ৩ শিশুর মৃত্যু

  ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৯, ১২:১৩  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০১৯, ১৫:১৩

শীতজনিত রোগে ৩ শিশুর মৃত্যু
প্রতীকী ছবি

শীত বেড়ে যাওয়ায় ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে দিন দিন বাড়ছে শিশু রোগীর সংখ্যা। এ অবস্থায় চিকিৎসা নিতে এসে গত ২৪ ঘন্টায় তিন শিশুর মৃত্যু হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, বর্তমান সময়ে হাসপাতালটিতে শিশু রোগীর সংখ্যা বৃদ্ধি হওয়ার পাশাপাশি বাড়ছে সব বসয়ী রোগীর সংখ্যা। এ হাসপাতালে বর্হিবিভাগে প্রতিদিন চিকিৎসা নিচ্ছে ৭-৮শ রোগী। আর ভর্তি থাকছে ৩-৪শ রোগী। আর হাসপাতালটির শয্যা সংখ্যা একশ। অন্যদিকে শিশু ওয়ার্ডের শয্যা সংখ্যা মাত্র ১৮টি।

গত ২৪ ঘন্টায় যে তিনজন শিশু মারা গেছে তারা সবাই নবজাতক। ১ জনের বয়স ১ ঘণ্টা, অন্যজনের বয়স ১২ ঘণ্টা আর অপরজনের বয়স ১৬ দিন।

এ অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিতে এসে ভোগান্তির শিকার হচ্ছেন রোগী ও স্বজনরা। বিছানা না পেয়ে অনেককেই থাকতে হচ্ছে হাসপাতালের মেঝে কিংবা বারান্দায়। ফলে কাঙ্খিত সেবা না পাওয়ার অভিযোগ রোগী ও স্বজনদের।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মো. শাহাজাহান নেওয়াজ জানান, ঠাকুরগাঁও জেলার রোগীরা শুধু নয়। এ হাসপাতালে এসে চিকিৎসা পাচ্ছে বলেই পাশের জেলা পঞ্চগড় ও দিনাজপুরের কিছু অংশের রোগীরা এসে চিকিৎসা নিচ্ছেন। ফলে শয্যা সংকটে পরে হাসপাতালের বারান্দায় থেকে চিকিৎসা দিতে হচ্ছে। শীত বেড়ে যাওয়ায় গত ২-৩ দিন শিশু ওয়ার্ডে শতাধিক রোগী ভর্তি ছিল। আজ এখন পর্যন্ত ভর্তি আছে ৮৬ জন শিশু। আর গত ২৪ ঘন্টায় তিন শিশু মৃত্যু হয়েছে ঘটনা সত্য। তবে তাদের শ্বাসকষ্ট ও ওজনে কম ছিল। অন্যদিকে হাসপাতালে সময়মত না আসায় তাদের রক্ষা করা সম্ভব হয়নি। আমরা আমাদের সাধ্যমত চেস্টা করছি সেবা প্রদানে। তবে অভিভাবকরা সচেতন হলে শিশুরা ভাল থাকবে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত