ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মাঝপথে থেমে গেছে সেতু নির্মাণ, দুর্ভোগে হাজারো মানুষ

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৯, ১৭:৫৪

মাঝপথে থেমে গেছে সেতু নির্মাণ, দুর্ভোগে হাজারো মানুষ

পিরোজপুর পৌরসভার ধুপপাশা এলাকায় দামোদর নদীর ওপর নির্মাণাধীন একটি লোহার সেতুর নির্মাণ কাজ অর্থাভাবে প্রায় এক বছর ধরে থেমে আছে। স্থানীয়রা সেতুর লোহার কাঠামোর ওপর কাঠ দিয়ে সাঁকো তৈরি করে চলাচলের ব্যবস্থা করেছে। তবে সেতুর কাজ শেষ না হওয়ায় যানবাহন চলাচল করতে পারছে না। এতে ভোগান্তিতে পড়ছেন তিনটি গ্রামের কয়েক হাজার মানুষ।

স্থানীয় সূত্রে জানা গেছে, পিরোজপুর পৌরসভার ধুপপাশা ও ছোট খলিসাখালী গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত দামোদর নদীর ওপর ৫০ ফুট দৈর্ঘের লোহার সেতুটি নির্মাণ করার জন্য এক বছর আগে কার্যাদেশ পান আব্দুর রব সিকদার নামের এক ঠিকাদার। ১৫ লাখ টাকা সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয়। এরপর ঠিকাদার সেতুর লোহার কাঠামো তৈরি করেন। কিন্তু পৌরসভা থেকে চলতি বিল না পাওয়ায় মাঝপথে কাজ বন্ধ রাখেন ঠিকাদার। পরে ছোট খলিসাখালী গ্রামের আলমগীর ফকির নিজের উদ্যোগে সেতুর ওপর কাঠের পাঠাতন তৈরি করে মানুষের চলাচলের ব্যবস্থা করেন।

সরেজমিনে দেখা গেছে, সেতুটির লোহার কাঠামোর ওপর কাঠ দিয়ে সাঁকোর মত তৈরি করা হয়েছে। ওই সাঁকো পার হয়ে মানুষ চলাচল করছেন।

ছোট খলিসাখালী গ্রামের আলমগীর ফকির বলেন, সেতুটি দিয়ে ছোট খলিসাখালী, বড় খলিসাখালী, কুমারখালী গ্রামের একাংশের মানুষ শহরে, হাসপাতাল ও অফিস আদালত যাতায়াত করেন। সেতুটির নির্মাণ কাজ শেষ না হওয়ায় কোনো যানবাহন আমাদের এলাকায় ঢুকতে পারে না। এক মাস আগে ছোট খলিসাখালী গ্রামের ব্যবসায়ী রাজু শেখের ঘরে আগুন লাগে। তখন ফায়ার সার্ভিসের কর্মীরা গাড়ি নিয়ে যেতে না পেরে পানির পাইপ নিয়ে খাল পার হয়ে ঘটনাস্থলে গিয়েছেন। অ্যাম্বুলেন্স যেতে না পারায় অসুস্থ রোগীদের হাসপাতালে নিতে কষ্ট হয়।

পিরোজপুর পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম ফকির বলেন, পৌরসভার তহবিলে টাকা না থাকায় ঠিকাদার চলতি বিল পায়নি। এ কারণে সেতুর নির্মাণ কাজ বন্ধ ছিল। তবে ঠিকাদার কিছু দিনের মধ্যে কাজ শুরু করবেন।

ঠিকাদার আব্দুর রব সিকদার বলেন, শিগগিরই সেতুর নির্মাণ কাজ শেষ করব। তবে তিনি দীর্ঘদিন কাজ ফেলে রাখার ব্যাপারে কোনো কথা বলতে রাজি হননি।

পিরোজপুর পৌরসভার উপসহকারী প্রকৌশলী মো. শামীমুর রহমান বলেন, সেতুর অসমাপ্ত কাজ ঠিকাদার শুরু করবেন। পৌরসভার তহবিল টাকার কিছুটা সংকট রয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত