ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

লালমনিরহাটে ধান ক্রয়ে অনিয়মের অভিযোগ

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৬:৫০

লালমনিরহাটে ধান ক্রয়ে অনিয়মের অভিযোগ

লালমনিরহাটে সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। সুবিধাভোগীদের তালিকায় প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের স্থান না হলেও ওই তালিকায় স্থান পেয়েছে খাদ্য অফিসের কর্মচারী ও খাদ্য বিভাগের দালালদের নাম।

ইউএনও অনিয়মের অভিযোগ ভিত্তিহীন দাবি করলেও উপজেলা চেয়ারম্যান বলছেন, লটারি করে সুবিধাভোগীর তালিকা তৈরি করা হলেও পরে ওই তালিকায় সুবিধাভোগীদের নাম পরিবর্তনের অভিযোগ শোনা যাচ্ছে।

জানা গেছে, সারা দেশের ন্যায় লালমনিরহাট জেলায় সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান ক্রয়ের জন্য পরিকল্পনা নেয়া হয়। প্রথমত কৃষকদের একটি তালিকা তৈরি করে কৃষি বিভাগ। ওই তালিকা থেকে লটারির মাধ্যমে সুবিধাভোগীদের একটি তালিকা তৈরি করে স্থানীয় প্রশাসন। কিন্তু সেই লটারির মাধ্যমে সুবিধাভোগীর তালিকা তৈরিতেও অনিয়মের অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২ ডিসেম্বর হাতীবান্ধা উপজেলা পরিষদ হল রুমে লটারির মাধ্যমে ২২শ' ৮ টন ধান ক্রয়ের বিপরীতে ২২ শ' ৯ জন কৃষকের একটি তালিকা তৈরি করা হয়। কিন্তু পরবর্তীতে দেখা যায়, লটারিতে নাম ওঠেনি এমন কৃষকের নাম ওই সুবিধাভোগীদের তালিকায় ঢুকিয়ে দেয়া হয়েছে। সুবিধাভোগীর তালিকায় সুকৌশলে স্থান পেয়েছে খাদ্য অফিসের কর্মচারী ও খাদ্য বিভাগের দালালরা। ফলে এ তালিকা প্রকাশ হওয়ার পর নানা অভিযোগ উঠতে থাকে।

গড্ডিমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ডা. আতিয়ার রহমান বলেন, আমার ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়ার্ড তিস্তা নদীর গর্ভে। ওই ওয়ার্ডগুলোতে কোনো আমন ধানের চাষ হয়নি। অথচ তালিকায় দেখলাম ওই তিন ওয়ার্ডে ২ হাজার ৫ শত ভোটারের বিপরীতে ৮২ জন সুবিধা ভোগীর নাম। ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডে প্রচুর আমন ধান চাষাবাদ হয়েছে। কিন্তু সাড়ে ৭ হাজার ভোটারের বিপরীতে মাত্র ৬১ জন সুবিধাভোগী।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন বলেন, উম্মুক্ত লটারির মাধ্যমে তালিকা তৈরি করা হয়েছে। অনিয়মের কোনো সুযোগ নেই। তারপরও যদি অনিয়ম হয়ে থাকে তা তদন্ত করা হবে।

হাতীবান্ধা উপজেলা চেয়ারম্যান মশিউর রহমান মামুন বলেন, সরকারিভাবে ধান ক্রয়ের জন্য কৃষকদের তালিকা তৈরি করতে লটারি করা হয়েছে। কিন্তু পরবর্তীতে ওই লটারির তালিকায় জালিয়াতি করা হয়েছে বলে শোনা যাচ্ছে। বিষয়টি আমি জেলা প্রশাসককে জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি করেছি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত