ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

শহীদ হিম্মেজ খানের পরিবারে খবর কেউ রাখে না

  নবাবগঞ্জ দোহার প্রতিনিধি

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ২০:৫৩

শহীদ হিম্মেজ খানের পরিবারে খবর কেউ রাখে না

১৯৭১ সালের ১৬ সেপ্টেম্বর মুক্তিযুদ্ধ চলাকালে ঢাকার দোহার উপজেলার রাইপাড়া ইউনিয়নের নাগেরকান্দা এলাকার বাঁশতলায় ট্যাংক-বিধ্বংসী মাইন বোমা বিস্ফোরণে শহীদ হয় হিম্মেজ খান নামের এক বালক। দেশ স্বাধীন হওয়ার পর দোহার উপজেলার অনেকে মন্ত্রী-এমপি হয়েছেন। তবে হিম্মেজ খানের পরিবারের খবর কেউ কখনো নেননি। দেশের জন্য প্রাণ হারনো এই বালকের কথা বর্তমান প্রজন্মের অনেকেই জানে না।

স্থানীয়রা জানায়, অনেকে মুক্তিযুদ্ধে অংশ না নিয়েও বলে আমি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছি। নিজের নাম মুক্তিযোদ্ধাদের তালিকায় তোলে। বোমা বিস্ফোরণে নিহত হিম্মেজ জীবন উৎস্বর্গ করেও স্বাধীনতার এত বছর পরও তার ভাগ্যে জোটেনি কোনো স্বীকৃতি। দেশ স্বাধীন হওয়ার পর ৩০ বছর পর্যন্ত হিম্মেজের পিতা মাতা বেঁচে ছিলেন। পুত্রশোকে ও দারিদ্র্যের সাথে যুদ্ধ করে তারা জীবন কাটিয়েছেন।

দোহার উপজেলার মুক্তিযোদ্ধা মো. সোরহাব উদ্দিন বলেন, ১৯৭১ সালের সেপ্টেম্বর মাসে যুদ্ধ চলাকালে রাইপাড়া ইউনিয়নের নাগেরকান্দা বাঁশতলায় এলাকায় পাকবাহিনীকে আমরা ঘেরাও করি। কিন্তু কৌশলগত কারণে এবং হালকা অস্ত্র থাকায় আমরা যুদ্ধ এড়িয়ে যাই। পরে সেপ্টেম্বর মাসের ১৩ তারিখে পাকবাহিনীকে পরাস্ত করার কৌশল হিসেবে বাঁশতলায় এলাকায় ট্যাংক-বিধ্বংসী মাইন বোমা (এম.এম-১৬) পুতে রাখি। কিন্তু দরিদ্র্য হিম্মেজ মাছ ধরার জন্য সেই স্থান দিয়ে যাচ্ছিলো। ভাগ্যের নির্মম পরিহাস ট্যাংক-বিধ্বংসী মাইন বোমার বিস্ফোরণে সে মারা যায়। দেশের জন্য প্রাণ উৎসর্গকারী হিম্মেজ কোনো সরকারি স্বীকৃতি পায়নি। তার পিতামাতা চরম দারিদ্যের সাথে যুদ্ধ করে মারা যায়।

হিম্মেজ খানের বড় ভাইয়ের ছেলে টুটুল বলেন, আমার কাকা ট্যাংক-বিধ্বংসী মাইন বোমার বিস্ফোরণে নিহত হয়। আমার বাবার মুখে শুনেছি। তার একটি সরকারি স্বীকৃতি পাওয়া উচিত ছিলো অনেক আগেই। প্রধানমন্ত্রীর কাছে আমাদের পরিবারের সদস্যদের দাবি, দেশের জন্য প্রাণ উৎসর্গকারী হিম্মেজ কাকা যেন শহীদ হিসেবে সরকারি স্বীকৃতিটা অন্তত পায়।

দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার রিবা বলেন, ট্যাংক-বিধ্বংসী মাইন বোমার বিস্ফোরণে নিহত হিম্মেজের বিষয়টি আমার জানা ছিলো না। তার পরিবারকে সহায়তার আশ্বাস দেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত