ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননা, সেই শিক্ষক বরখাস্ত

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৯, ০৯:৪১

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননা, সেই শিক্ষক বরখাস্ত

বরিশালের আগৈলঝাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার অভিযোগ প্রমাণিত হওয়ায় উপজেলা সদরের শতবর্ষী বিদ্যাপীঠ ভেগাই হালদার পাবলিক একাডেমির প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অ্যাডহক কমিটির জরুরি সভায় মাউশি বিধি আলোকে তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শুক্রবার দুপুরে এ সংক্রান্ত চিঠি অভিযুক্তের কাছে প্রেরণ করা হয় বলে জানিয়েছেন ইউএনও বিপুল চন্দ্র দাস।

যতীন্দ্র নাথ মিস্ত্রী উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বাকাল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান।

একই অভিযোগে শুক্রবার বিকেলে বরখাস্তকৃত প্রধানশিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ওই স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ফুল্লশ্রী গ্রামের ইদ্রিস হাওলাদারের ছেলে খায়রুল বাশার বাপ্পি। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন আগৈলঝাড়া থানার পরিদর্শক (তদন্ত) নকিব আকরাম।

ইউএনও বলেন, ‘ভেগাই হালদার পাবলিক অ্যাকাডেমির মেয়েদের কমনরুমের টয়লেটের দরজার ওপরে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টানানো হয়। ছবি দুটি সরানোর জন্য স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা বারবার প্রধান শিক্ষককে অবহিত করলেও তা সরাননি তিনি। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ওই ছবি সরানোর দাবিতে এবং প্রধান শিক্ষকের বিভিন্ন অনিয়মের প্রতিবাদে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। বিষয়টি জানার পর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলামকে তদন্ত কমিটির প্রধান করে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়। তদন্ত কমিটির প্রধান বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননার সত্যতা পেয়ে শুক্রবার প্রধান শিক্ষককে অভিযুক্ত করে প্রতিবেদন দেন। ওই প্রতিবেদন পাওয়ার পর প্রধান শিক্ষক যতীন্দ্রনাথ মিস্ত্রিকে সাময়িক বরখাস্ত করা হয়। একইসঙ্গে তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের সুপারিশ করা হয়েছে।’

আগৈলঝাড়া থানার পরিদর্শক (তদন্ত) নকিব আকরাম বলেন, ওই স্কুলের প্রাক্তন শিক্ষার্থী খায়রুল বাশার বাপ্পি বাদী হয়ে প্রধান শিক্ষক যতীন্দ্র নাথ মিস্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রিয় ছবি অবমাননার অভিযোগে মামলা দায়ের করেছেন। মামলার তদন্ত করে প্রধান শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত