ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৯, ২১:০২

বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

৭১’র শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে কুষ্টিয়ায় স্বাধীনতা চত্বরে মোমবাতি প্রজ্বলন করা হয়েছে। শনিবার সন্ধা ৬টায় কুষ্টিয়া পৌর সভার স্বাধীনতা চত্বরে মোমবাতি জালিয়ে নিরবতা পালনসহ দিবসটির তাৎপর্য তুলে ধরেন বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা।

সম্মিলিত সামাজিক আন্দোলন কুষ্টিয়া জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শহীদুর রহমান, জেলা জাসদ সভাপতি হাজি গোলাম মহসিন, ওয়ার্কার্স পার্টি কুষ্টিয়া জেলা সাধারণ সম্পাদক হাফিজ সরকার, বাসদ কুষ্টিয়া জেলার আহ্বায়ক কমরেড শফিউর রহমান শফি, সম্মিলিত সামাজিক আন্দোলন কেন্দ্রীয় কমিটির সদস্য কারশেদ আলম, জেলা শাখার সাধারণ সম্পাদক ও গণমাধ্যমকর্মী শরীফ বিশ্বাস, মানবাধিকার ও গণমাধ্যমকর্মী হাসান আলী, যুবনেতা মাহবুব হাসান, সাংস্কৃতিক সংগঠক কনক চৌধুরী, ফেয়ারের পরিচালক দেওয়ান আখতারুজ্জামান, ছাত্রনেতা রাশিব রহমান, জ্যোতি ফাউন্ডেশনের শামীম আহমেদ প্রমুখ।

বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ শহীদের আত্মদান ও দুইলক্ষ মা-বোনের সম্ভ্রমহানির মধ্য দিয়ে অর্জিত স্বাধীনতা যুদ্ধের মূল মহা মানবের ভূমিকা পালনকারী পেশাজীবী ব্যক্তিত্বদের আত্ম বলিদানের ইতিহাসকে প্রতীয়মান করে রাখা হয়েছে। দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে পাক হানাদার বাহিনীর শত্রুদের পরাস্ত করে বিজয়ের লাল সূর্য যখন অত্যাসন্ন; ঠিক সেই মুহূর্তে পাক হানাদার বাহিনীর দেশীয় দোসর রাজাকার আলবদর আলশামস বাহিনীর হায়েনার দল দেশের শ্রেষ্ঠ সন্তানদের চিহ্নিত করে খুঁজে বের করে এনে নির্মম ও নৃশংসভাবে নির্বিচারে হত্যাকরে লাশগুলি বিভিন্ন স্থানে গুম করে ফেলে, যাতে স্বজনরাও শেষবারের মতো তাদের আপনজনকে দেখতে না পায়।

এঘটনার মাত্র দুইদিন পরই ১৬ ডিসেম্বর পাকসেনারা পরাস্ত হয়ে আত্ম-সমর্পণের মধ্য দিয়ে বিজয়ের লাল সূর্য উদিত হয়, প্রতিষ্ঠা পায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। যাদের আত্ম বলিদানের মধ্যদিয়ে অর্জিত এই স্বাধীনতা সেসব শহীদ বুদ্ধিজীবিদের আত্মা আজও কষ্ট পাচ্ছে এই নৃশংস হত্যাকাণ্ডের বিচার না পেয়ে। সে কারণে শহীদ বুদ্ধিজীবি হত্যা দিবসে নতুন প্রজন্মের কাছে এই হত্যাকাণ্ডে জড়িত রাজাকার আলবদর আলসামস বাহিনীর শকুনদের বিচারের দাবিতে গড়ে উঠা এই সংগ্রামকে এগিয়ে নেয়ার আহ্বান করেন নেতৃবৃন্দ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত