ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে পান-সিগারেটের দোকান বন্ধ

  রংপুর প্রতিনিধি

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৯, ১০:৫৫

শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে পান-সিগারেটের দোকান বন্ধ
প্রতীকী ছবি

শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে পান, বিড়ি ও সিগারেটের দোকান হরহামেশাই দেখা যায়। সহজে তামাকজাত দ্রব্য পাওয়ায় অনেক শিক্ষার্থী ঝুঁকে পড়ছে সিগারেটের দিকে।

শিক্ষার্থীদের ক্ষতিকারক এ সকল তামাকজাত দ্রব্য থেকে রক্ষা করতে উদ্যোগ নিয়েছে রংপুর সিটি কর্পোরেশন।

রংপুর নগরীতে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০০ গজ দূরে থাকা পান সিগারেটের দোকান সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে হোটেল-রেস্তোরাঁ পরিদর্শন ও মনিটরিং করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

রোববার (১৫ ডিসেম্বর) দুপুরে রংপুর সিটি করপোরেশন (রসিক) ভবনের সম্মেলন কক্ষে শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় রসিকের প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু নগরবাসীর শিক্ষা ও স্বাস্থ্য সংশ্লিষ্ট কার্যক্রমের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যসম্মত নিরাপদ নগরী গড়তে হবে। তামাক জাতীয় দ্রব্য থেকে দূরে রাখাসহ তাদের নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে মনিটরিং করা জরুরি। হোটেল রেস্তোরাঁগুলোকে খাবারের মান স্বাস্থ্যসম্মত রাখতে নিয়মিত পরিদর্শনের পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করতে হবে। এজন্য জনসচেতনতামূলক কার্যক্রম বাড়ানো দরকার।’

রসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আব্দুল গাফ্ফার এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- জাইকা সিফোরসি প্রকল্পের ডেপুটি টিম লিডার মিস্টার টাইসুকে টকোকা, সিটি গভর্ন্যান্স স্পেশালিস্ট ব্রজ কিশোর ত্রিপুরা, কাউন্সিলর লাইকুর রহমান নাজু, কাউন্সিলর নাজমুন্নাহার, স্কুল পরিদর্শক শ্রী দেবব্রত কুমার শর্মা, শিক্ষা ও সংস্কৃতি শাখা প্রধান মাহবুবুর রহমান, ফুড ও স্যানিটারি পরিদর্শক আব্দুল কাইয়ুম, সিজিপি প্রকল্পের শাহাদাত হোসেন প্রমুখ।

এতে প্রাথমিক পর্যায়ে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে নগরীর ১৯নং ওয়ার্ডের সকল হোটেল-রেস্তোরাঁগুলোতে নিয়মিত পরিদর্শন ও মনিটরিং এর পাশাপাশি জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়। পর্যায়ক্রমে জাইকার সিফোরসি প্রকল্পের গৃহীত অ্যাকশন প্ল্যানসমূহ বাস্তবায়নে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত