ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

করোনা টিকার বিষয়ে প্রবাসীদের জন্য জরুরি নির্দেশনা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৪ জুন ২০২১, ১২:০৬  
আপডেট :
 ২৪ জুন ২০২১, ১২:৪৬

করোনা টিকার বিষয়ে প্রবাসীদের জন্য জরুরি নির্দেশনা

করোনার টিকার বিষয়ে প্রবাসী যাত্রীদের জন্য জরুরি কিছু নির্দেশনা দিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। বুধবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের ফেসবুক পেজে এক ভিডিও বার্তার মাধ্যমে তিনি এই নির্দেশনা দেন।

নির্দেশনায় বলা হয়, সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন ব্যতীত কোনো প্রবাসীকে ভ্যাকসিন দেওয়া যাবে না। যেসব প্রবাসী যাত্রীদের এনআইডি নেই তাদেরকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের রেজিস্ট্রেশন নম্বর বা পাসপোর্ট নম্বরের মাধ্যমে দ্রুত রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে।

প্রবাসী যাত্রীদের সুরক্ষা অ্যাপ চালু করা পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ জানিয়ে সিভিল সার্জন বলেন, সুরক্ষা অ্যাপটি চালু করা হলেই আপনাদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করা হবে। রেজিস্ট্রেশন কার্ড ছাড়া কোনোভাবেই প্রবাসীদের টিকাদান সম্ভব না।

এদিকে গত মঙ্গলবার চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে করোনা মহামারী পরিস্থিতিতে দেশে ছুটি কাটাতে আসা প্রবাসীদের টিকা দিতে হয়রানি বন্ধ ও টিকা নিশ্চিতের দাবিতে বিক্ষোভ করেছে কয়েক হাজার প্রবাসী। এরপর করোনার টিকার দুই ডোজ অগ্রাধিকার ভিত্তিতে দেয়ার দাবিতে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদারের হাতে স্মারকলিপি দেন তারা।

স্মারকলিপিতে তিনটি দাবি রয়েছে- সুরক্ষা অ্যাপস চালু করে প্রবাসীদের নিবন্ধনের আওতায় আনা, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকলে পাসপোর্ট ও বৈধ ভিসার ভিত্তিতে নিবন্ধন এবং জরুরি ভিত্তিতে দুই ডোজ টিকা দেয়া নিশ্চিত করা।

স্মারকলিপিতে বলা হয়েছে, করোনা টিকাদান কার্যক্রমে বিদেশগামী প্রবাসীদের ৩ নম্বরে অগ্রাধিকার দেয়া হয়েছে। কিন্তু ৩ দিন ধরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জন কার্যালয় এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যোগাযোগ করেও প্রবাসীরা টিকার বিষয়ে সমাধান পাচ্ছে না। প্রবাসীরা জটিলতা ছাড়া কোভিড টিকা পাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত