ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

একই নামে দুই শিক্ষাপ্রতিষ্ঠান, বিপাকে শিক্ষার্থীরা

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১৫:০৮

একই নামে দুই শিক্ষাপ্রতিষ্ঠান, বিপাকে শিক্ষার্থীরা

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় তিস্তার চরের শিক্ষক ও বিদ্যালয়ের সভাপতির দ্বন্দ্বের জেরে একই নামে দুটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা নিয়ে এলাকায় চরম উত্তেজনা সৃষ্টি হয়েছে। এতে বিপাকে পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকরা।

সরেজমিনে তিস্তার চরে গিয়ে দেখা গেছে, উপজেলার ঘোড়ামারা পশ্চিম হলদীবাড়ি এস ইউ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় শিক্ষার্থীদের পাঠদান করছেন শিক্ষকরা। শিক্ষার্থীরা পেয়েছে নতুন বই। ক্লাস রুমে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা পড়াশুনা করছে।

অপরদিকে ৫০০ গজ উত্তরে একই নামে আরও একটি মাদ্রাসায় গিয়ে দেখা গেছে, একটি নতুন ঘরের মেঝেতে খড়ের ওপর বসে কয়েকজন শিশু শিক্ষার্থী পড়াশুনা করছে।

এ বিষয়ে স্থানীয় হালিমুর রহমান (৪০) বলেন, এলাকায় একই নামে দুটি মাদ্রাসা। কোনটা আসল কোনটা নকল বুঝি উঠতে পারছি না।

জানা গেছে, হাতীবান্ধা উপজেলার পাটিকাপাড়া ইউনিয়নের তিস্তার চর ঘোড়ামারা পশ্চিম হলদীবাড়ি এলাকায় শিক্ষা থেকে বঞ্চিত শিশুদের জন্য ১৯৮২ সালে ইসলামি শিক্ষা বিস্তারের লক্ষ্যে ঘোড়ামারা পশ্চিম হলদীবাড়ি এস ইউ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা স্থাপনকরা হয়। এরপর থেকে তিস্তা নদীর কয়েক দফা ভাঙনের কবলে পরে মাদ্রাসাটি বন্ধ হয়ে যায়। এর পর ২০১৩ সালে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার সভাপতি আব্দুল গনি মারা গেলে ওই মাদ্রাসার সভাপতি নির্বাচিত হন আব্দুর রউফ (আদু)।

২০১৩ সালে সভাপতি আব্দুর রউফ (আদু) ওই মাদ্রাসার জন্য সুপারসহ পাঁচজন সহকারী শিক্ষক নিয়োগ দেন। মাদ্রাসাটির কোড নম্বর ৫১৭৬৬। মাদ্রাসাটি ১৩০ জন কোমলমতি শিক্ষার্থী নিয়ে সুনামের সঙ্গে পরিচালিত হচ্ছে। ২০১৬ সাল থেকে শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে এ মাদ্রাসার শিক্ষার্থীরা।

সম্প্রতি সভাপতি আব্দুর রউফ (আদু) ওই মাদ্রাসার ৫০০ গজের মধ্যে নিজের ভাই আব্দুর রশিদকে সভাপতি করে নতুন ঘর উত্তোলন করে নতুন করে সুপারসহ পাঁচজন সহকারী শিক্ষকে নিয়োগ দিয়ে রাতারাতি একই নামে আরেকটি মাদ্রাসা স্থাপন করেন। এ নিয়ে দুই মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি আব্দুর রউফ (আদু) ও মাদ্রাসার সুপার শাহজাহান আলীর মধ্যে দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় বাসীন্দা আউয়াল হোসেন বলেন, আমার বাবা আব্দুল গনির মৃত্যুর পর ওই মাদ্রাসার সভাপতি হন আব্দুর রউফ (আদু)। মাদ্রাসাটি ডিআরভুক্ত করার জন্য শিক্ষা অফিস কাগজপত্র চাইলে আব্দুর রউফ (আদু) একই নামে আরও একটি মাদ্রাসা চালু করেন। ওই মাদ্রাসায় কোনো শিক্ষার্থী নেই। শুধু একটি ঘর তুলে সাইনবোর্ড লাগিয়ে মাদ্রাসা চালু করেছেন।

মাদ্রাসার সুপার শাহজাহান আলী বলেন, মাদ্রাসার সভাপতি আব্দুর রউফ (আদু) কৌশলে আমাকে তার বাড়িতে ডেকে নিয়ে আমার কাছ থেকে মাদ্রাসার কাগজপত্র ছিনিয়ে নিয়ে ৩ শত টাকার ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর নেন এবং নিয়োগপ্রাপ্ত পাঁচ শিক্ষকের কাজ থেকে ২০ লাখ টাকা দাবি করেন। টাকা দিতে না পারলে চাকরিচ্যুত করার হুমকি দেন। এ ঘটনায় আমি স্থানীয় থানায় জিডি করি। হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি লিখিত অভিযোগ দেই।

মাদ্রাসার সভাপতি আব্দুর রউফ (আদু) বলেন, মাদ্রাসা সুপারকে আমি বহিষ্কার করেছি। আমি ২০ লাখ টাকা চাইনি। তারা মিথ্যা অভিযোগ দিয়ে আমাকে হয়রানি করতে ঘটনাটি সাজিছে। তিনি তার মাদ্রাসাটিকে বৈধ বলে দাবি করেন।

হাতীবান্ধা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কর্পন্দ নারায়ণ চন্দ্র রায় বলেন, একই নামে দুটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা নিয়ে একটি বিরোধ চলছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার সামিউল আমিন জানান, ওই মাদ্রাসার পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • পঠিত