ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

শিক্ষকসহ সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২০, ১০:৪২  
আপডেট :
 ৩০ জানুয়ারি ২০২০, ১৯:৩২

শিক্ষকসহ সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে!

শিক্ষকসহ কক্সবাজার শহরের সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ছে। পর্যটন শহর কক্সবাজারকে ‘ব্যয়বহুল’ শহর হিসেবে ঘোষণা করায় এই সুবিধা পাচ্ছেন তারা।

আরো পড়ুন: শিক্ষকদের প্রতি শিক্ষামন্ত্রীর নতুন নির্দেশনা

ঢাকাসহ দেশের ব্যয়বহুল এলাকাগুলোয় সরকারি চাকরিজীবীরা সাধারণত মূল বেতনের ৫০ শতাংশ বাড়িভাড়া পেয়ে থাকেন। এখন থেকে কক্সবাজারের চাকরিজীবীরাও তা পাবেন। বর্তমানে এই হার ৪৫ শতাংশ। এ ছাড়া টিএ-ডিএসহ অন্যান্য সুবিধাও বাড়বে।

আরো পড়ুন: এনটিআরসিএ’র নতুন চেয়ারম্যান অরুণা বিশ্বাস

কক্সবাজার পৌর এলাকাকে ব্যয়বহুল হিসেবে ঘোষণা করে গতকাল সোমবার প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়, কক্সবাজার শহর বা পৌর এলাকার নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধিসহ বাড়িভাড়া, যানবাহনের ভাড়া, খাদ্য, পোশাকসামগ্রীসহ অন্যান্য ভোগ্যপণ্যের দাম বিবেচনায় কক্সবাজার পৌর এলাকাকে ব্যয়বহুল হিসেবে ঘোষণা করা হয়েছে।

আরো পড়ুন: প্রাথমিকে ২৬ হাজার শিক্ষক নিয়োগ ফেব্রুয়ারিতে: গণশিক্ষা প্রতিমন্ত্রী

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, গত জেলা প্রশাসক সম্মেলনে কক্সবাজারের জেলা প্রশাসকের (ডিসি) দেয়া প্রস্তাবের ভিত্তিতেই মূলত এই ব্যবস্থা নেয়া হয়েছে। ওই সম্মেলনে কক্সবাজারের ডিসি বলেছিলেন, বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে রোহিঙ্গারা কক্সবাজারের আসার পর সেখানে দেশি-বিদেশি অসংখ্য বেসরকারি সংস্থা কাজ শুরু করে।

আরো পড়ুন: উত্তীর্ণ যেসব প্রাথমিক শিক্ষকরা নিয়োগ পাচ্ছেন না!

এছাড়াও বিভিন্ন সংস্থা সেখানে কাজ করছে। এর ফলে কক্সবাজারে থাকা-খাওয়ার খরচ বেড়ে গেছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ওপর আর্থিক চাপ পড়ছে। এ বিবেচনায় কক্সবাজার শহরকে ব্যয়বহুল শহর ঘোষণার প্রস্তাব করেন তিনি। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে নীতিগত সম্মতি দেন। পরে অন্যান্য প্রক্রিয়া শেষ করে এখন প্রজ্ঞাপন জারি হয়েছে। এখন অর্থ বিভাগ আর্থিক বিষয়গুলো নির্ধারণ করবে।

আরো পড়ুন: ‘কঠোর’ হচ্ছে শিক্ষা মন্ত্রণালয়, আসছে নীতিমালা

  • সর্বশেষ
  • পঠিত