ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

শিক্ষার্থীরা তৈরি করল ‘ইমার্জেন্সি ভেন্টিলেটর’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জুলাই ২০২০, ১০:৪১

শিক্ষার্থীরা তৈরি করল ‘ইমার্জেন্সি ভেন্টিলেটর’

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২৫ জন শিক্ষার্থী মিলে তৈরি ইমার্জেন্সি ভেন্টিলেটর তৈরি করার দাবি করেছেন। বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাসুদ রানার তত্ত্বাবধানে ‘দুর্বার কান্ডারি’ নামে একটি টিম দুই মাসের অধিক সময় ধরে এ ভেন্টিলেটর তৈরি করেছেন। কোভিড–১৯-এ সংক্রমিত সংকটাপন্ন রোগীদের শ্বাসপ্রশ্বাস চালু রাখতে এই ভেন্টিলেটর উপকারে আসবে বলে তারা জানিয়েছেন।

রুয়েট শিক্ষার্থীদের মধ্যে এই প্রজেক্টে কাজ করেছেন- রাফিউল ইসলাম (ইইই-১৫), মাহমুদুল হাসান ( ইইই-১৫), ওয়াসিফ আহমেদ (এমটিই-১৬), রাফি রহমান (এমই-১৫), রাফি উদ্দিন (এমই-১৫) ও মাশরুর সাকিবসহ (সিএসই-১৬) আরো অনেকে।

কোভিড রোগীদের আর্থিক অবস্থা এবং দেশের আর্থ সামাজিক অবস্থা মাথায় রেখে পৃথিবীর স্বনামধন্য ইউনিভার্সিটি (এমআইটি) এর ভেন্টিলেটর এর মডেল অনুসরণ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে স্বল্প মূল্যের এই ভেন্টিলেটরটি প্রস্তুত করা হয়েছে।

এতে দেয়া হয়েছে দুটি মোড ‘এসিস্ট কনট্রোল এন্ড ম্যানুয়াল মুড’, এছাড়াও এই ভেন্টিলেটরটিতে রয়েছে এলার্মের ব্যবস্থা। কোন কারণে রোগীর মুখ থেকে মাস্ক খুলে গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে এলার্ম দেয়া ছাড়াও উচ্চ প্রসার মেকানিকাল ডিসফাংশনসহ ৬টি এলার্মের ব্যাবস্থা রয়েছে। ডাক্তারদের সুরক্ষার কথা মাথায় রেখে এতে যুক্ত করা হয়েছে মোবাইল অ্যাপস এর ব্যবহার। দূর থেকে নিয়ন্ত্রণ ও মনিটরিং করার জন্য এতে রয়েছে আইওটি এর ব্যবহার।

একজন চিকিৎসক একই সাথে একাধিক রোগীকে মনিটরিং করতে পারবেন এই ভেন্টিলেটর এর সাহায্যে। যদি কোন কারণে কোন রোগীর কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে একটি নোটিফিকেশন ডাক্তার এর কাছে চলে যাবে। ভেন্টিলেটরটি পরিচালনা করাও খুব সহজ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত